কুড়িগ্রামের চিলমারীতে অরণ্যের সবুজ উৎসব ২০২৪ পালিত

শাহীন আহমেদ, কুড়িগ্রাম।।

কুড়িগ্রামের চিলমারীে পরিবেশবাদী সংগঠন অরণ্যের উদ্যাগে ও গ্যাটসবি ওয়ারস এর সহযােগিতায় সবুজ উৎসব ২০২৪ পালিত হয়েছে। বহস্পতিবার (২২ আগস্ট) সকাল ১১টায় চিলমারী উপজেলার ফকিরের হাট উচ্চ বিদ্যালয় মাঠে শিক্ষার্থীদের মাঝে ৬শতাধিক আমের চারা বিতরণ করা হয়।

কর্মসূচির অংশ হিসেবে বিদ্যালয় প্রাঙ্গনে সৈন্দর্য বদ্ধির লক্ষ্য ফুল গাছের চারা রােপণ করা হয় ও ছাত্র-ছাত্রীদের মাঝে বৃক্ষরােপণের সঠিক নিয়ম শেখানা হয়। পরিবেশের জন্য ক্ষতিকর গাছ ইউক্যালিপ্টাস, একাশিয়া, মেহগনি, রেইনট্রি রােপণ নিরুৎসাহিত করে, দেশীয় জাতের ফলগাছ ও বনজ গাছ রোপণে উৎসাহিত করা এবং গাছ রক্ষায় জনসচতনতা বদ্ধি করা হয়।
অনুষ্ঠানে উপস্তিত ছিলেন, চিলমারী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অধ্যাপক রােকনুর জামান শাহিন, ফকিরের হাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মােঃ রুহুল আমিন, উৎসর্গ নার্সিং ইনস্টিটিউটর চেয়ারম্যান খােরশেদ আলম, অরণ্য উপদেষ্টা নুর আমিন, অরণ্যর সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) জামিউল ইসলাম জুহান, কােষাধ্যক্ষ শরিফুল ইসলাম, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মীর মশাররফ হাসনসহ অরণ্যর অন্যান্য সদস্যবৃদ।

বক্তারা বলেন, গাছ আমাদের উপকারী বন্ধু। গাছ পরিবেশের ভারসাম্য বজায় রাখতে গাছের বিকল্প নেই। তাই প্রত্যকেরই উচিত পরিকল্পিতভাবে বৃক্ষরােপণ অংশগ্রহণ করা। জীবনে স্বাছন্দ্য আনতে পর্যাপ্ত বৃক্ষরােপণ দরকার। কেননা বৃক্ষহীন পরিবেশ জীবন-জীবিকার জন্য ভয়াবহ হুমকি। গাছ লাগানাের পাশাপাশি সম্পদের ক্রমবর্ধমান ঘাটতি পূরণ লাগামহীন বক্ষনিধনও বন্ধ করতে হবে। গাছ লাগানাের পাশাপাশি গাছ বাঁচাতে হবে। তাহলে আমাদের বনজ সম্পদ বৃদ্ধি পাবে, পরিবেশ ও সুন্দর হবে।

আরো দেখুনঃ