কুড়িগ্রামে তাপমাত্রা ১০.৫ ডিগ্রিতে, জনজীবনে বিপর্যয়

কুড়িগ্রাম প্রতিনিধি।।

উত্তরের সীমান্তবর্তী জেলা কুড়িগ্রামে শীত জেঁকে বসেছে। শীতের প্রকোপ বেড়ে যাওয়ায় ঠান্ডায় জবুথবু হয়ে পড়েছে এ অঞ্চলের মানুষ।

বুধবার (০৩ জানুয়ারি ) কুড়িগ্রাম আবহাওয়া অফিস জানায়, সকাল ৭ টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০.৫ ডিগ্রি সেলসিয়াস।

কুয়াশায় ঢেঁকে থাকছে গোটা জনপদ। শীতবস্ত্রের অভাবে বিপাকে পড়েছে ১৬ টি নদ নদী তীরবর্তী চর ও দ্বীপ চরের খেটে খাওয়া মানুষজন। বেশি প্রয়োজন ছাড়া বাহির হচ্ছে না লোকজন। গাড়ি চলছে হেডলাইট জ্বালিয়ে। নভেম্বর মাসের মাঝামাঝি থেকে জেলায় শীত অনুভুত হচ্ছে। ধীরে ধীরে এর তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। তবে তিন ধরে জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসে মধ্যে উঠানামা করছে।

শীত নিবারনের জন্য মধ্যবিত্ত পরিবারগুলো আগাম প্রস্তুতি গ্রহণ করলেও নিম্ন আয়ের খেটে খাওয়া ও শ্রমজীবী মানুষগুলো শীতবস্ত্র সংগ্রহ নিয়ে বিপাকে পড়েছে ।

নাগেশ্বরী উপজেলার মজিবর রহমান বলেন, কয়েকদিন থেকে খুবই শীত আজ সকালে যে শীত পড়ছে রাস্তা দেখা যায় না। কাজে সময় যাবার পাই না, টাকা নাই খাব কি জানি না, কষ্টে আছি । এছাড়া সময় মত ট্রেন, বাস, নৌকা ছাড়তে পারছে ন। প্রতিদিন হাসপাতাল গুলোতে বাড়ছে শীতজনিত রোগ।

কুড়িগ্রাম রাজারহাট আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, আজ সকাল ৭ টায় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০.৫ ডিগ্রি সেলসিয়াস। যা আগামীতে আরও কমার সম্ভাবনা রয়েছে। এদিকে শীতের শুরুতেই অসহায় হতদরিদ্র ও খেটে খাওয়া মানুষের জন্য জেলা প্রসাশন ও বিভিন্ন সংস্থা ও সংগঠন কম্বল বিতরন করছে।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ