কুমিল্লায় কোটা বাতিলের দাবিতে মহাসড়ক অবরোধ

কুমিল্লা প্রতিনিধি ||

সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে অবস্থান কর্মসূচি ও মহাসড়ক অবরোধ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুর সাড়ে ১২ টার দিকে বিশ্ববিদ্যালয় থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বের হন শিক্ষার্থীরা। এসময় তারা কোটা সংস্কারসহ চার দফা দাবিতে বিভিন্ন স্লোগান দেয়। পরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার কোটবাড়ি এলাকা অবরোধ করেন আন্দলন করেছেন। এ সময় মহাসড়কের দুই পাশে তীব্র যান সৃষ্টি হয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল, পরিপত্র পুনর্বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সকল সরকারি চাকরিতে (১ম থেকে ৪র্থ শ্রেণি) সর্বোচ্চ ১০ শতাংশ কোটা রেখে ‘কোটা সংস্কার’ করা, কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া, দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করা।

শিক্ষার্থী বি এম সুমন বলেন, বঙ্গবন্ধু পাকিস্তানের কোটাবৈষম্য থেকে রক্ষার জন্য বাংলাদেশ করেছিলেন। কিন্তু আজকের এই সোনার বাংলায় এখনো পাকিস্তানিদের দাস রয়ে গেছে। শোষণকারী পাকিস্তানিদের বংশধর হচ্ছে বর্তমান এই আমলারা। এই ৫৬ শতাংশ কোটা বিলোপ চাই। স্বাধীন দেশের গণতন্ত্র মরে যেতে দেব না। সব রকম কোটা প্রথার বিলুপ্তি চাই।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৬তম ব্যাচের শিক্ষার্থী এনায়েক হোসেন বলেন, অবিলম্বে জঘন্য এই কোটা প্রথার বাতিল চাই। মেধাবীদের এভাবে বঞ্চিত করার অধিকার সরকারের নেই। কোটা থেকে মুক্তি দেওয়ার জন্য দেশ স্বাধীন হয়ে আবারও কোটায় ডুবতে যাচ্ছে। এভাবে আমরা সব কিছু সহজভাবে মেনে নেব না।

আরো দেখুনঃ