কুমিল্লায় দুই দিনব্যাপী অধ্যক্ষ সম্মেলন অনুষ্ঠিত

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের করণীয় শীর্ষক মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনের দুই দিনেই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এম.পি র্ভাচুয়ালি সংযুক্ত হয়ে উপস্থিত সকলের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ তথ্য ও দিকনির্দেশনা প্রদান করেন। তিনি বলেন – এখনকার শিক্ষা ব্যবস্থা চার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ নয়। শিক্ষকদের শিক্ষা প্রদানের পাশাপাশি পথ প্রদর্শকের ভূমিকা পালন করতে হবে। শিক্ষার্থীদের মানসিকতার পরিবর্তনের পাশাপাশি পরিবর্তিত পরিস্থিতিতে ইংরেজি ভাষাসহ বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাকে গুরুত্ব দিতে হবে। শিক্ষার্থীদের দক্ষ ও প্রযুক্তি নির্ভর শিক্ষা আত্মস্থ করে দক্ষ মানবসম্পদ হয়ে ওঠার পাশাপাশি উদ্যোক্তার ভূমিকায়ও অবতীর্ণ হয়ে বহু লোকের চাকরির ব্যবস্থা করতে হবে। সেই সাথে আত্মোন্নয়নসহ নৈতিকতা ধারণ করতে হবে।

মঙ্গলবার (২১ শে মার্চ) সকাল ১০টায় কুমিল্লা সরকারি মহিলা কলেজের হল রুমে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের আয়োজনে দুই দিন ব্যাপী এই মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাগত বক্তব্য রাখেন,মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড কুমিল্লার সচিব প্রফেসর নুর মোহাম্মদ ও পরীক্ষা নিয়ন্ত্রক ড. মাে: আসাদুজ্জামান সভায় স্বাগত বক্তব্য রাখেন সরকারি মহিলা কলেজ অধ্যক্ষ প্রফেসর হাসনাত আনোয়ার উদ্দিন আহম্মেদ।

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক মোঃ জহিরুল ইসলাম পাটোয়ারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. জামাল নাছের।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন,তথ্যপ্রযুক্তির নিত্যনতুন উদ্ভাবনের পথ ধরে অপার সম্ভাবনার চতুর্থ শিল্পবিপ্লব বিজয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অদম্য অগ্রগতিতে এগিয়ে যাওয়া বর্তমান সরকার বহুমাত্রিক পরিকল্পনা- কর্মকৌশল গ্রহণ ও সফল বাস্তবায়ন করে যাচ্ছে।

তিনি আরও বলেন,স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি-এ চারটি মৌলিক স্তম্ভের ওপর ভিত্তি করে আগামীর বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। দেশের প্রতিটি নাগরিক প্রযুক্তি ব্যবহারে হবে দক্ষ ও উপযোগী, অর্থনীতির সব লেনদেন ও ব্যবহার হবে প্রযুক্তিনির্ভর, সরকারি সব সুযোগ-সুবিধা ও কর্মকাণ্ডসহ সর্বত্র হবে প্রযুক্তির ব্যবহার এবং আমাদের পুরো সমাজটাই হবে প্রযুক্তিবান্ধব।’ স্মার্ট বাংলাদেশ ধারণার সফল কার্যকারিতা দেশকে কোন পর্যায়ে সমাসীন করবে, তা সহজেই অনুমেয়।
সম্মেলনের প্রথম দিনেই সভায় নোয়াখালী,ফেনী, লক্ষ্মীপুর ও ব্রাক্ষণবাড়িয়া ২য় দিন কুমিল্লা ও চাঁদপুর জেলার কলেজের অধ্যক্ষরা অংশগ্রহণ করেন।

উক্ত আলোচনা ও মতবিনিময় সভায় উপস্হাপনা করেন কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড উপ-কলেজ পরিদর্শক বিজন কুমার চক্রবর্তী। বোর্ডের উদ্ভাবনসমূহ পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন বোর্ডের উপ পরিচালক (হিসাব ও নিরীক্ষা) জনাব মোহাম্মদ ছানাউল্যাহ।

আরো দেখুনঃ