কুমিল্লায় নানা আয়োজনে উদযাপিত হচ্ছে বুদ্ধ পূর্ণিমা

কুমিল্লায় নানা আয়োজনে পালিত হচ্ছে বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধ পূর্ণিমা। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে কুমিল্লা ইপিজেড সার্বজনীন মৈত্রী বিহারের উপাসক উপাসিকাদের উদ্যোগে নগরীর টাউন হল থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার উদ্বোধন করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ মোশারেফ হোসেন। পরে সদর দক্ষিণ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলুর নেতৃত্বে টাউন হল প্রাঙ্গণ থেকে শোভাযাত্রাটি টমছমব্রীজ হয়ে ইপিজেড সার্বজনীন বৌদ্ধ বিহারে গিয়ে শেষ হয়।

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে নগরীর ঠাকুরপাড়ার কনকস্তূপ বৌদ্ধ বিহার সহ জেলার বিভিন্ন বৌদ্ধ মন্দিরে দিনব্যাপী কর্মসূচি আয়োজন করা হয়।

সকালে কনকস্তূপ বৌদ্ধ বিহারে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, বুদ্ধপূজা, পিন্ডদান, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধমূর্তি দান, প্রদীপ পূজা ও আলোচনা সভা সহ বিভিন্ন কর্মসূচি পালন করছে। এতে সমাগম ঘটেছে হাজারও পুণ্যার্থীর।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিহারাধ্যক্ষ শ্রী ধর্মপাল ভিক্ষু। শুভেচ্ছা বক্তব্য রাখেন কুমিল্লা-নোয়াখালী সংঘ রাজ ভিক্ষু সমিতির সাধারণ সম্পাদক উত্তমানন্দ ভিক্ষু, লগ্নশার রোহিতগিরি তপোবন বিহারের অধ্যক্ষ প্রিয়বংশ ভিক্ষু, অধ্যাপক কনক বড়ুয়া, বাংলাদেশ অগ্রণী ব্যাংক লিঃ এর ডিজিএম ও কনকস্তুপ বৌদ্ধ বিহারের পৃষ্ঠপোষক বাবু লক্ষন চন্দ্র সিংহ, শিক্ষক বিজয় চন্দ্র সিংহ, কুমিল্লা কনস্তুপ বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ ধর্মালংকার ভিক্ষু, দত্তপুর লুম্বিনি কানন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ প্রজ্ঞাজুতি ভিক্ষু সহ আরো অনেকে।

আরো দেখুনঃ