কুমিল্লায় ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’”শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নেকবর হোসেন

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সোমবার (৩০ জানুয়ারি) ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) সালমা ফেরদৌস। আলোচক ছিলেন কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. কামরুজ্জামান। সেমিনারে সভাপতিত্ব ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ। এ সময় অন্যান্যের মধ্যে ছিলেন জেলা পর্যায়ের কর্মকর্তা, সরকারি-বেসরকারি ব্যাংকের প্রতিনিধি, অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশ, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, রামরু, সিসিডিএ ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রতিনিধি ও সাংবাদিকসহ ৮০ জন স্টেকহোল্ডার।

মূল প্রবন্ধ উপস্থাপক জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ তার উপস্থাপনায় বৈদেশিক কর্মসংস্থান ২০২২ চিত্র তুলে ধরেন। বিএমইটি’র তথ্য অনুযায়ী, গত বছর বাংলাদেশ থেকে পৃথিবীর ১৭০টি দেশে মোট ১১ লাখ ৩৫ হাজার ৮৭৩ জন (পুরুষ ১০ লাখ ৩০ হাজার ৪০৭ জন ও নারী ১ লাখ ৫ হাজার ৪৬৬ জন) চাকরি নিয়ে গমন করেছেন। তন্মধ্যে সৌদি আরবে ৬ লাখ ১২ হাজার ৪১৮ জন (মোট অভিবাসনের ৫৪%), ওমানে ১ লাখ ৭৯ হাজার ৬১২ জন (মোট অভিবাসনের ১৬%), সংযুক্ত আরব আমিরাতে ১ লাখ ১ হাজার ৭৭৫ জন (মোট অভিবাসনের ৯%), সিংগাপুরে ৬৪ হাজার ৩৮৩ জন (মোট অভিবাসনের ৬%), মালয়েশিয়া ৫০ হাজার ৯০ জন (মোট অভিবাসনের ৪%) গমন করেছেন। দেবব্রত ঘোষ জানান, ২০২২ সালে নারী অভিবাসন হয়েছে মোট ১ লাখ ৫ হাজার ৪৬৬ জনের। সবচেয়ে বেশি নারী কর্মী গন্তব্য দেশগুলো সৌদি আরবে ৭০ হাজার ২৭৯ জন (৬৭%), ওমানে ১৬ হাজার ৫৪৪ জন (১৬%) এবং জর্ডানে ১১ হাজার ৮৭৯ জন (১১%)। তিনি জেলাভিত্তিক বৈদেশিক কর্মসংস্থান-২০২২ এর তথ্য তুলে ধরেন। গত বছর কুমিল্লা জেলা থেকে সর্বোচ্চ ১ লাখ ৫ হাজার ৯৯৭ জন চাকরি নিয়ে বিদেশ গমন করেছেন।

চট্টগ্রাম জেলা থেকে ৬৯ হাজার ৪৪৮ জন, ব্রাহ্মণবাড়িয়া থেকে ৬২ হাজার ৬৯৮ জন, নোয়াখালী থেকে ৪৮ হাজার ৩৯৩ জন, চাঁদপুর থেকে ৪৫ হাজার ৪৫৫ জন এবং টাংগাইল থেকে ৪২ হাজার ৩৭৯ জন বিদেশ গমন করেছেন। তিনি দেশভিত্তিক রেমিট্যান্স তথ্য ২০২২ তুলে ধরেন। গত বছর প্রবাসীরা দেশে মোট ২১ হাজার ২৮৫ দশমিক ৩১ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স পাঠিয়েছে। সৌদি আরব থেকে ৪ হাজার ১৫ দশমিক ৪৯ মিলিয়ন মার্কিন ডলার (১৯%), যুক্তরাষ্ট্র থেকে ৩ হাজার ৭১২ দশমিক ৬৪ মিলিয়ন মার্কিন ডলার (১৭%), সংযুক্ত আরব আমিরাত থেকে ২ হাজার ৫৯৩ দশমিক ২৩ মিলিয়ন মার্কিন ডলার (১২%), যুক্তরাজ্য থেকে ২ হাজার ৬৯ দশমিক ৮৮ মিলিয়ন মার্কিন ডলার (১০%), কুয়েত থেকে ১ হাজার ৬১১ দশমিক ৯৭ মিলিয়ন মার্কিন ডলার (৮%) এবং কাতার থেকে ১ হাজার ৩৬০ দশমিক ৩১ মিলিয়ন মার্কিন ডলার (৬%) রেমিটেন্স এসেছে। সেমিনারের সভাপতি দেবব্রত ঘোষ আরো জানান, কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বিদেশগমনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের অধিকার সুরক্ষা এবং সার্বিক কল্যাণে নিরলসভাবে কাজ করে চলেছে। মানব পাচার, উচ্চ অভিবাসন ব্যয়, দালালদের দৌরাত্ন ও প্রতারণা রোধে জনসাধারণের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা, উপজেলা, ইউনিয়ন পরিষদ, শিক্ষাপ্রতিষ্ঠান ও হাট-বাজারে ব্যাপক প্রচারণা অব্যাহত আছে।

সেমিনারের আলোচক কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. কামরুজ্জামান বলেন, বিদেশ যাবার আগে যেকোন ট্রেডে প্রশিক্ষণ নিয়ে বিদেশ গেলে বেতন যেমন বেশি পাওয়া যায় আবার চাকরি স্থায়ী হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তিনি জানান, টিটিসিতে পরিচালিত অধিকাংশ কোর্স করতে তেমন কোন টাকা খরচ হয় না বরং অনেক কোর্স আছে যেখানে প্রশিক্ষণার্থীরা কোর্স শেষে প্রায় ১০ হাজার টাকা পায়। বিদেশ ফেরতদের জন্য আরপিএল সুবিধা রয়েছে। সেমিনারে বিসিকের উপমহাব্যবস্থাপক, জেলা সমাজসেবার উপপরিচালক, প্রবাসী কল্যাণ ব্যাংকের ম্যানেজার, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের প্রতিনিধি, ব্র্যাক প্রতিনিধি, দূর্গাপুর (উত্তর) ইউনিয়নের চেয়ারম্যান মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন এবং মতামত ব্যক্ত করেন।

প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) সালমা ফেরদৌস দেশের অর্থনীতিতে প্রবাসীদের প্রেরিত রেমিটেন্সের গুরুত্ব আলোচনা করেন। হুন্ডির মাধ্যমে রেমিটেন্স না পাঠিয়ে ব্যাংকের মাধ্যমে পাঠানোর আহবান জানান তিনি। কাজ ও ভাষা শিখে বৈধ পথে বিদেশ যাওয়ার পরামর্শ দেন। বিমান বন্দরে আনুষ্ঠানিকতা, আর্থিক স্বাক্ষরতা, মানব পাচার, উচ্চ অভিবাসন ব্যয়, দালালদের দৌরাত্ন নিয়ে কথা বলেন তিনি। প্রবাসীদের কল্যাণে ও স্বার্থ রক্ষায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নানামূখী উদ্যোগের কথা উল্লেখ করেন।

আরো দেখুনঃ