কুমিল্লায় পরিবেশ বান্ধব হলো ব্লক এন্ড ব্রিকসের টেকনিক্যাল সেমিনার

কুমিল্লা প্রতিনিধি।।
কুমিল্লায় পরিবেশ বান্ধব হলো ব্লক এন্ড ব্রিকস নিয়ে টেকনিক্যাল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার রাতে নগরীর রেইসকোর্সের হোটেল রেড রুফ ইনের সেমিনার কক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করেন বুড়িচং উপজেলার নিমসার বাজার এলাকার মোকাম গ্রামে অবস্থিত এস. এস. এম হলো ব্লক এন্ড কনক্রিট ব্রিকস লিঃ। সেমিনারে কুমিল্লা নগরীর বিশিষ্ট ইঞ্জিনিয়ার ও বাড়ির মালিকদের নিমন্ত্রণ জানানো হয়। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন এস.এস.এম কনক্রিট এন্ড ব্রিকসের স্বত্বাধিকারী মোঃ খাইরুল আলম খন্দকার শরীফ।

সেমিনারে ইটের পরিবর্তে হলো ব্লকের ব্যবহারের বিভিন্ন উপকারিতার বিষয়ে অবহিত করা হয়। সেমিনারের উপস্থাপক ফিমস বিল্ডিং টেকনোলজি এন্ড কনসালটেন্সির স্বত্বাধিকারী ইঞ্জিনিয়ার মোঃ মোদাচ্ছির হোসেন জানান, স্থাপনায় কংক্রিট সলিড ব্রিক্স ও ব্লক ব্যবহারে ইটেরতুলনায় ২০ থেকে ৩০ শতাংশ খরচ কমে যায়। হলো ব্লক ব্যবহারে ইটের তুলনায় ভবনের ওজন অনেক কমে যায় বলে ফাউন্ডেশনে খরচ কম হয়। প্রচন্ড গরম ও প্রচন্ড ঠান্ডায় তাপমাত্রা, শব্দদূষণ নিয়ন্ত্রণ হয়। পানি শোষণ ক্ষমতা খুবই কম বলে দেয়াল লোনা, স্যাঁতসেঁতে ও ডেমেজ হয়না। দেওয়ালের প্লাস্টার করা লাগেনা, লাগলেও খরচ কম হয়। হলো ব্লক হাইড্রোলিক চাপের মাধ্যমে তৈরীর কারনে অনেক শক্তিশালী হয় সহ শতভাগ পরিবেশ বান্ধব। সেমিনারে হলো ব্লকের নির্মান ও ব্যবহার প্রক্রিয়া ডকুমেন্টারির মাধ্যমে দেখানো হয়।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন মেসার্স সরওয়ার এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ইঞ্জিনিয়ার গোলাম সরওয়ার, ইঞ্জিনিয়ার শাহীন সরকার,ইঞ্জিনিয়ার রবিন,ইঞ্জিনিয়ার জহিরুল ইসলাম, ইঞ্জিনিয়ার কাজী মাকসুদ,ইঞ্জিনিয়ারসালমান,ইঞ্জিনিয়ার মিঠু,ইঞ্জিনিয়ার চয়ন,ইঞ্জিনিয়ার সিরাজুল ইসলাম, ইঞ্জিনিয়ার আবদুল্লাহ আল মামুন, ইঞ্জিনিয়াররেজাউল করিম প্রমুখ।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ