কুমিল্লা উত্তরে সব রাজনৈতিক দলের নেতৃত্বে এগিয়ে দেবীদ্বার।

আল-আমিন কিবরিয়া

কুমিল্লা উত্তর জেলায় রাজনৈতিক দলের সাংগঠনিক নেতৃত্বে, এগিয়ে রয়েছে দেবীদ্বার উপজেলা। দলমত যাই হউক কুমিল্লা উত্তর জেলার প্রায়ই সব দলের সাংগঠনিক নেতৃত্বে এ উপজেলার মানুষ নেতৃত্বে থাকায় খুশি এ উপজেলার মানুষ। কুমিল্লা জেলার উত্তরের দেবীদ্বার, চান্দিনা, দাউদকান্দি, মেঘনা, তিতাস, হোমনা ও মুরাদনগর সহ ৭টি উপজেলা নিয়ে সাংগঠনিক জেলা গঠিত। কেউ কেউ দেবিদ্বারের মানুষ হিসেবে নিজেদের সৌভাগ্যবান দাবী করছেন এবং মনে করছেন, দেবিদ্বারকে ঘিরে কুমিল্লা উত্তর জেলার সব রাজনৈতিক দলের নেতৃত্বের বলয় তৈরি হয়েছে। দলীয় সূত্রে জানা যায়, বর্তমান সরকার দলীয় আওয়ামী লীগের কুমিল্লা উত্তর জেলার সাধারণ সম্পাদক হিসেবে রয়েছেন আলহাজ্ব রোশন আলী মাস্টার, তিনি দেবীদ্বার উপজেলার পদ্মকুট গ্রামের সন্তান। আমরা মুক্তিযুদ্ধার সন্তান কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. হুমাযুন কবিরও রয়েছেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে, তিনি দেবীদ্বার উপজেলার পদ্মকুট গ্রামের সন্তান। উত্তর জেলা আওয়ামী লীগের আরেক সাংগঠনিক সম্পাদক হিসেবে রয়েছেন দেবীদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ, তার বাড়ি দেবীদ্বার উপজেলার নবীয়াবাদ গ্রামে। এছাড়াও জেলা কমিটিতে একাধীক সহ-সভাপতিসহ গুরুত্বপূর্ণ পদে রয়েছে এ উপজেলার অনেক নেতা।

বিএনপি কুমিল্লা উত্তর জেলার সদস্য সচিব হিসেবে রয়েছে এএফএম তারেক মুন্সী, তিনি দেবিদ্বার আসনের আওয়ামী লীগের স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুলের আপন চাচা ও উপজেলার ঐতিহ্যবাহী বনকুট মুন্সী বাড়ির সন্তান। জাতীয় পার্টির কুমিল্লা উত্তর জেলা শাখার সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব হিসেবে রয়েছেন মোসলেম উদ্দিন মোল্লা। তিনি দেবীদ্বার সদরের মোল্লা বাড়ির সন্তান। জামায়াতের কুমিল্লা উত্তর শাখার সাধারণ সম্পাদক হিসেবে আছেন দেবিদ্বার উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মু. সাইফুল ইসলাম শহীদ, তিনি দেবীদ্বার সদরের চেয়ারম্যান বাড়ির সন্তান। কুমিল্লা জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি ও সাধারণ সম্পদক দুজনেই দেবীদ্বার উপজেলার সন্তান। জেলা কমিউনিস্ট পার্টি ও জেলা কৃষক সমিতির সভাপতি হিসেবে রয়েছেন উপজেলার বল্লভপুর গ্রামের সন্তান বীর মুক্তিযুদ্ধা সুজাত আলী এবং জেলা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক হিসেবে আছেন এডভোকেট অশোক দেব, বাড়ি উপজেলার গুনাইঘর।

ক্ষেতমজুর সমিতির কুমিল্লা জেলা সভাপতি হিসেবে রয়েছেন পরেশ কর, তার বাড়ি উপজেলার বরকামতা গ্রামে। ন্যাপ এর কুমিল্লা উত্তরের সভাপতি সফিকুল ইসলাম শিকদার এর বাড়িও দেবীদ্বারে। জাকের পার্টির কুমিল্লা উত্তর জেলার সভাপতি এডভোকেট আব্দুল হালিম এর বাড়িও দেবিদ্বার উপজেলার ছেপাড়া গ্রামে। শুধু তাই নয়, কুমিল্লা উত্তর জেলা মহিলা লীগের সভাপতি শিরিন সুলতানার বাড়িও দেবীদ্বার উপজেলা সদরে। তিনি একাধারে দুইবার কুমিল্লা জেলা পরিষদের মহিলা সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। মহিলা সেচ্ছাসেবক লীগের সভাপতি হিসেবে রয়েছেন দেবীদ্বার উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট নাজমা বেগম।

অপরদিকে জাতীয়তাবাদী মহিলা দলের কুমিল্লা উত্তর জেলা সভাপতি হিসেবে রয়েছেন দেবীদ্বার উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া বেগম। তিনি উপজেলার পৈরানকুল গ্রামের পুত্রবধু ও শালঘর গ্রামের সন্তান। জেলা যুবদলের সাধারণ সম্পাদক পদে রয়েছেন ভিপি রেজাউল করিম শাহিন, তার বাড়িও দেবীদ্বার পৌর এলাকার বালিবাড়ী। এদিকে গুঞ্জন রয়েছে কুমিল্লা উত্তর জেলা যুবলীগের সভাপতি বা সাধারন সম্পাদকও হতে যাচ্ছে দেবিদ্বার থেকে। কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক হিসেবে আছেন করোনা যোদ্ধা খ্যাত মো. লিটন সরকার, তিনি উপজেলার বরকামতা ইউনিয়নের বাগুর গ্রামের সন্তান।

একইদিকে কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্র শিবির ও ছাত্র ইউনিয়নসহ এই ৪ সংগঠনের সাধারন সম্পাদকদের বাড়িও দেবীদ্বারে। ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রুবেল, বাড়ি উপজেলার বরকামতা গ্রামে।ছাত্রদলের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান তামীম, বাড়ি উপজেলার ভিরাল্লায়। ছাত্র শিবিরের সাধারণ সম্পাদক আব্দুল আলিম, বাড়ি উপজেলার রাজামেহার গ্রামে। ছাত্র ইউনিয়নের কুমিল্লার জেলা শাখার সাধারণ সম্পাদক অনির্বান দেব এর বাড়িও উপজেলার গুনাইঘর গ্রামে। এছাড়াও আরেক ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের কুমিল্লা উত্তর জেলার সভাপতি হিসেবে রয়েছেন মোঃ সাইফুল ইসলাম, তিনিও দেবিদ্বার উপজেলার বনকুট গ্রামের সন্তান।

কুমিল্লার প্রবীণ সাংবাদিক মিডিয়ায় ব্যক্তিত্ব এবিএম আতিকুর রহমান বাশার বলেন, ‘আমরা দেবীদ্বার উপজেলার মানুষ বড়ই ভাগ্যবান। আমাদের সাংগঠনিক জেলার সরকারী দল ও সব বিরোধী দলের বেশিরভাগ নেতৃত্বদানকারী সবাই দেবিদ্বারের। মুক্তিযুদ্ধের সময় প্রবাসী সরকারের উপদেষ্টা ন্যাপ প্রধান অধ্যাপক মোজাফফর আহমেদও কুমিল্লার দেবিদ্বারের সন্তান ছিলেন। এটা সবার জন্য যেমন চমক। তেমনি দেবিদ্বারের মানুষেরও গৌরবের বিষয়।’এ বিষয়ে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব রোশন আলী মাস্টার বলেন, মুক্তিযুদ্ধ সহ বিভিন্ন কারনে ‘দেবীদ্বার উপজেলা একটি গুরুত্বপূর্ণ এলাকা। অতিথের ন্যায় এ উপজেলা দেশের শিক্ষা, সাংস্কৃতি ও রাজনীতিতে ব্যাপক অবদান রেখে যাচ্ছে। দেবীদ্বারকে ছাড়া কুমিল্লা উত্তর জেলাকে নেতৃত্ব দেওয়ার বিষয়টি বরাবরই কল্পনা করা যায় না।
শান্ত/অননিউজ

আরো দেখুনঃ