কুমিল্লা বোর্ডে এই প্রথম কোন বিদেশি মন্ত্রীর পরিদর্শন করেন – মালদ্বীপের শিক্ষা প্রতিমন্ত্রী

নেকবর হোসেন কুমিল্লা।।
বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা এবং কুমিল্লা শিক্ষা বোর্ডের কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে মালদ্বীপের শিক্ষা প্রতিমন্ত্রী ড. আব্দুল্লাহ রশিদ আহমেদ বলেছেন,এখানকার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা ব্যবস্থায় বিভিন্ন বিষয়ের ব্যবহারিক শিক্ষাপ্রদান ও ব্যবহারিক পরীক্ষা গ্রহণের ধারণাটি অত্যন্ত চমৎকার। মালদ্বীপের শিক্ষা ব্যবস্থায় যা অনুপস্থিত। আমরা ব্যবহারিক শিক্ষা ও ব্যবহারিক পরীক্ষা গ্রহণের বিষয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডের পরামর্শ ও সহায়তা প্রত্যাশা করছি। এদেশের নৃ-তাত্তি¡ক ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে মালদ্বীপের মিল রয়েছে। মালদ্বীপ বাংলাদেশের বন্ধুরাষ্ট্র। মালদ্বীপের আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশের এক লাখেরও বেশি মানুষ সেখানে কর্মরত থেকে ভূমিকা রাখছেন। মালদ্বীপে বাংলাদেশের প্রবাসীরা বেশ ভালো আছেন এবং মালদ্বীপের ভাষা শিখে মালয়বাসীদের সঙ্গে অবস্থান করছেন। এছাড়াও ৫০জনেরও বেশি চিকিৎসক মালদ্বীপে সুনামের সঙ্গে স্বাস্থ্য সেবা প্রদান করছেন। মালদ্বীপের উন্নয়নে বাংলাদেশের ভূমিকা অনন্য। বাণিজ্যক্ষেত্রে মালদ্বীপ বাংলাদেশের ভালো সম্পর্ক বিরাজ করছে। আমরা চাই শিক্ষাক্ষেত্রেও মালদ্বীপের সঙ্গে বাংলাদেশের আরও গভীর সম্পর্ক গড়ে উঠুক।

বৃহস্পতিবার (২০ জুলাই) বেলা ১১টায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, কুমিল্লার চেয়ারম্যান প্রফেসর মো. জামাল নাছের ও বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য মতবিনিময় কালে এসব কথা বলেন মালদ্বীপের শিক্ষা প্রতিমন্ত্রী। এসময় তার সঙ্গে মালদ্বীপ শিক্ষামন্ত্রণালয়ের গুণগতমান নিশ্চিত বিভাগের ডিরেক্টর জেনারেল মরিয়ম নাসির উপস্থিত ছিলেন। কুমিল্লা শিক্ষাবোর্ড অডিটরিয়ামে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়। কুমিল্লা বোর্ডে এই প্রথম কোন বিদেশি মন্ত্রীর পরিদর্শন ও মতবিনিময় এটি।

এর আগে কুমিল্লা শিক্ষাবোর্ডে পৌঁছলে মালদ্বীপের শিক্ষা প্রতিমন্ত্রী ড. আব্দুল্লাহ রশিদ আহমেদ ও মরিয়ম নাসিরকে ফুলেল শুভেচ্ছা জানান বোর্ডের চেয়ারম্যান, সচিবসহ কর্মকর্তারা। এরপর বোর্ড ক্যাম্পাসে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা জানান তারা।

অনুষ্ঠানে কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. জামাল নাছের শিক্ষাক্ষেত্রে দু’দেশের পারস্পরিক সহযোগিতার সম্পর্ক উন্নয়নের বিষয় তুলে ধরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে বোর্ডের প্রচলিত ব্যবহারিক শিক্ষা প্রদান ও ব্যবহারিক পরীক্ষার বিষয়ে মালদ্বীপের শিক্ষা প্রতিমন্ত্রীকে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন। অনুষ্ঠানে কুমিল্লা শিক্ষাবোর্ডের অনলাইন সার্ভিসের আওতায় ই-সেবা ও প্রচলিত পরীক্ষা পদ্ধতিসহ বিভিন্ন বিষয় প্রজেক্টরে উপস্থাপনা তুলে ধরেন বোর্ডের কলেজ পরিদর্শক বিজন কুমার চক্রবর্তী।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন কুমিল্লা শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর নূর মোহাম্মদ,পরীক্ষা নিয়ন্ত্রক ড. আসাদুজ্জামান, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ ড. আবু জাফর খান,কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ হাসনাত আনোয়ার উদ্দিন আহমেদ, কুমিল্লা সরকারি কলেজের অধ্যক্ষ বাহাদুর হোসেন ও সিসিএন বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান তারিকুল ইসলাম চৌধুরী। অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন কুমিল্লা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জহিরুল ইসলাম পাটোয়ারী,বিদ্যালয় পরিদর্শক প্রফেসর মো. আজাহারুল ইসলাম, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) মোহাম্মদ ছানাউল্লাহ, উপ-সচিব ( প্রশাসন) একেএম সাহাব উদ্দিন, উপ-সচিব (একাডেমিক) মোহাম্মদ শাফায়েত মিয়া, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) মোহাম্মদ শহিদুল ইসলাম,সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট বিকাশ চন্দ্র মল্লিক প্রমুখ।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ