কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ১২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

আল-আমিন কিবরিয়া।।
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ১২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। একই দিনে কলেজের প্রতিষ্ঠাতা রায় বাহাদুর আনন্দচন্দ্র রায়ের ১৬০তম জন্মবার্ষিকী। ১৮৯৯ সালের এই দিনে আনন্দচন্দ্র রায় রানি ভিক্টোরিয়ার নামে নামকরণ করে এ কলেজ প্রতিষ্ঠা করেন।

প্রাচীনত্বের বিচারে পূর্বাঞ্চলীয় অন্ধকার যুগের শিক্ষা-সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্যের ধারক ও বাহক এ কলেজ। ১৯৫২ সালের ভাষা আন্দোলন ও ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামে এর ভূমিকা ছিলো অনন্য। মহান মুক্তিযোদ্ধে ভিক্টোরিয়ার ৩৩৪ ছাত্র অংগ্রহণ করেছিলেন। তাদের মধ্যে ৩৫ জন শহিদ হয়েছেন।

শহরের কান্দিরপাড় রানী দীঘির পাড়ে কলেজের উচ্চমাধ্যমিক শাখা এবং ধর্মপুরে অনার্স-ডিগ্রি শাখা অবস্থিত। প্রায় ২৯ হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখর থাকে এর ক্যাম্পাস। ২২টি বিষয়ে অনার্স ও ১৮টি বিষয়ে মাস্টার্স পড়ানো হয় এখানে। রয়েছে ১২টি সক্রিয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। সংগঠনগুলো শিক্ষা ও সংস্কৃতির বিকাশে অবদান রাখছে ব্যাপক।

এ সময় এই ভিক্টোরিয়ার ক্যাম্পাসে উপমহাদেশের বিখ্যাত সংগীতজ্ঞ শচীন দেববর্মণ, সত্যেন্দ্রনাথ বসু, ফরিদ উদ্দিন খাঁ, অদ্বৈত্য মল্লবর্মণ, ধীরেন্দ্রনাথ দত্ত, অধ্যাপক রফিকুল ইসলাম, এর মতো অসংখ্য খ্যাতনামা সেবকদের পদচারণায় মুখরিত হয়েছে।

তাদেকে ছাড়াও উল্লেখ্যযোগ্য কয়েকজন হলেন, অর্থ মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এমপি, রাজনীতিবিদ ও বহু শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা আফজল খান, বাংলাদেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, ইসলামি চিন্তাবিদ ও রাজনীতিবিদ আহমদ আবদুল কাদের, হাজীগঞ্জ-শাহরাস্তির সংসদ সদস্য বীর উত্তম রফিকুল ইসলাম, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ. ক. ম. বাহাউদ্দিন বাহার, চৌদ্দগ্রামের সংসদ সদস্য মুজিবুল হক মুজিব, চান্দিনার সংসদ সদস্য খ্যাতনামা চিকিৎসক প্রান গোপাল দত্ত, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, সঙ্গীত শিল্পী আসিফ আকবর, বাংলাদেশি মডেল ও অভিনেত্রী বিদ্যা সিনহা সাহা মীম, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি প্রেসিডেন্ট সন্তু লারমাসহ অসংখ্য খ্যাতনামাদের পদচারণায় মুখরিত হয়েছে ভিক্টোরিয়ার ক্যাম্পাস।

কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান বলেন, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উচ্চমাধ্যমিক শাখা থেকে বর্ণিল শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। কেক কাটা হবে। আলোকসজ্জা করা হয়েছে। শিক্ষক পরিষদের বার্ষিক প্রীতিভোজের আয়োজন রয়েছে। উন্মোচন হবে ক্যাম্পাস বার্তার কলেজ প্রতিষ্ঠাবার্ষিকী সংখ্যা।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ