কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সম্মেলন উচ্ছ্বসিত দলের নেতা-কর্মীরা।।

নিজস্ব প্রতিবেদক ।।

সম্মেলন রুপ নিচ্ছে মহাসমাবেশে নিজস্ব প্রতিবেদক কুমিল্লা মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনকে ঘিরে এ আনন্দ-উচ্ছ্বাসে মেতেছে আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। আজ শনিবার (৫ নবেম্বর) ঐতিহ্যবাহী কুমিল্লা টাউন হল মাঠে আয়োজিত এ সম্মেলনে আসছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি, প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি সহ দলের প্রায় এক ডজন কেনিদ্রয় নেতা। ৭৩ বছরের পুরনো সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের কুমিল্লা মহানগর শাখার প্রথম সম্মেলন উপলক্ষে নগরজুড়ে বিরাজ করছে উৎসব আমেজ।

অতীতের যেকোন সময়ের চেয়ে কুমিল্লার আওয়ামী লীগ অনেক সংগঠিত । ঐক্যবদ্ধ নেতা-কর্মী সম্মেলন সফল করতে সপ্তাহজুড়ে ওয়ার্ডে ওয়ার্ডে নিয়েছে সর্বাত্মক প্রস্তুতি। টার্গেট সম্মেলন যেন রুপ পায় মহাসমাবেশে। পুরো কর্মকান্ড চলছে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপির পরিকল্পনা ও নির্দেশনায়। গতকাল শুক্রবার বিকেলে নগরীর বিভিন্ন ওয়ার্ডে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা সম্মেলন সফল করতে আনন্দ মিছিল বের করে। খন্ড খন্ড মিছিল নিয়ে তারা নগরীর পূর্বালী চত্ত্বরে এসে মিলিত হন। পরে বিশাল মিছিল নগরীর প্রধান সড়ক প্রদক্ষিন করে। এসময় তারা কেন্দ্রিয় নেতাদের স্বাগত জানিয়ে বিভিন্ন শ্লোগান দেয়। পরে বিশাল মিছিলটি পুনরায় পূর্বালী চত্বরে এসে সমবেত হয়। এসময় সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাত বক্তব্য রাখেন। রিফাত বলেন, আমরা সকলে মিলে একটি সুন্দর সম্মেলনের সর্বাত্রক প্রস্তুতি নিয়েছি। কুমিল্লায় সারা দেশের জন্য অনুকরনীয় একটা সফল-সার্থক সম্মেলন আমরা উপহার দিব ইনশাল্লাহ। সুশৃংখলভাবে সবাই সকাল ৯ টার মধ্যে টাউন হল মাঠে চলে আসবেন। আমরা দিনটিকে আনন্দ উৎসবের আমেজে কাটাতে চাই। দলীয় সূত্রে জানা গেছে, আজ শনিবার প্রথমবারের মতো কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে।

মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি। প্রধান অতিথির বক্তব্য রাখবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি, বিশেষ অতিথি থাকছেন দলের অপর প্রেসিডিয়াম মেম্বার মোফাজ্জর হোসেন চৌধুরী মায়া । প্রধান বক্তা হচ্ছেন যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি এবং বিশেষ বক্তা থাকবেন সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, ত্রাণ ও সমাজকল্যান সম্পাদক বাবু সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আব্দুর সবুর ও তথ্য ও গবেষনা সম্পাদক ড. সেলিম মাহমুদ। স্বাগত বক্তব্য রাখবেন মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও সিটি মেয়র আরফানুল হক রিফাত। সভাপতিত্ব করবেন মহানগর আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি। এছাড়া কেন্দ্রীয় ও স্থানীয় পর্যায়ের আরও নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন। শুক্রবার বিকেলে নগরী ঘুরে দেখা গেছে সর্বত্র উৎসবের আমেজ, নগরীর প্রধান সড়ক ছেয়ে গেছে কেনদ্রীয় নেতাদের ছবিসম্বলিত ফেস্টুন-ব্যানারে। দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরাও উৎসবের এই মাহেন্দ্রক্ষন উদযাপন করতে অধীর আগ্রহে প্রস্তুতি নিচ্ছেন। টাউন হল মাঠে প্রবেশাধিকার সংরক্ষিত থাকলেও টাউন হলের আশেপাশের কান্দিরপাড় এলাকায় লাগানো হবে ডিজিটাল সাউন্ড সিস্টেমসহ প্রজেক্টর।

আওয়ামী লীগের অফিশিয়াল ফেসবুক পেজে অনুষ্ঠানের লাইভ প্রচার করা হবে। কয়েকটি জনপ্রিয় টিভি চ্যানেলও লাইভ প্রচার করবে বলে জানা গেছে। এই সম্মেলনটি একটি বিশাল জনসমাবেশে পরিণত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সম্মেলন প্রস্তুত কমিটির নেতৃবৃন্দ। তাঁরা বলেন, কাউন্সিলরের সংখ্যা মাত্র সাড়ে ৪শত হলেও প্রথম পর্বে উদ্বোধনী অনুষ্ঠানে ডেলিকেট- অতিথিসহ সম্মেলনে ১৬-২০ হাজার নেতা-কর্মীর সমাগম হবে বলে। টাউন হল মাঠে প্রস্তুত হয়েছে অতিথি ও নেতৃবৃন্দের জন্য ৮ হাজার চেয়ার। সম্প্রতি ঢাকা জেলা আওয়ামী লীগের উদ্বোধনী অনুষ্ঠানে যেভাবে নেতা-কর্মীদের ঢল নেমেছিল কুমিল্লায় মহানগর আওয়ামী লীগের সম্মেলনেও এর পুনরবৃত্তি ঘটবে। কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি জানান, মহানগর আওয়ামী লীগের সম্মেলন হবে দলীয় নেতা-কর্মী ও মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তির মিলনমেলা। দলের সকল নেতা-কর্মীরা আজ ঐক্যবদ্ধ, বেশ উৎফুল্ল। আয়োজন সফল করতে নগরীর প্রত্যেকটি ওয়ার্ডেই আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কমীরা ব্যাপক প্রস্তুুতি নিয়েছে। মহানগর আওয়ামী লীগের সম্মেলন সারাদেশের জন্য একটি সফল-সার্থক মডেল সম্মেলন হবে। সম্মেলনকে কেন্দ্র করে ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি শেষ করেছে মহানগর আওয়ামী লীগ। আয়োজন সফল করতে দিবা-নিশি কাজ করছেন নেতৃবৃন্দ। ইতিমধ্যে সম্মেলনের জন্য কুমিল্লা টাউন হল মাঠে বিশাল প্যান্ডেল সাজানো হচ্ছে। গত ৩০ অক্টোবর এ প্যান্ডেলে অনুষ্ঠিত হয়েছিল কুমিল্লা আদর্শ সদর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। মহানগর সম্মেলনের কলেবর আরও বাড়ানো হচ্ছে। সাজানো হচ্ছে নান্দনিকরূপে। নগরীর প্রবেশ পথ শাসনগাছা-কান্দিরপাড় সড়ক সহ গুরুত্বপূর্ন সড়কে ঝুলছে বঙ্গবন্ধু- দলীয় প্রধান শেখ হাসিনা ও কেন্দ্রিয় নেতাদের ছবি সংবলিত পোস্টার-পেস্টুন। সর্বত্র যেন উৎসবের আমেজ।

প্রসঙ্গত, কুমিল্লা সিটি করপোরেশন প্রতিষ্ঠার ছয় বছর পর ২০১৭ সালের ২২ জুলাই কেন্দ্র থেকে প্রথমবারের মতো মহানগর আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হয়। ৭১ সদস্য বিশিষ্ট কমিটিতে সভাপতি করা হয় কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহারকে আর সাধারণ সম্পাদক করা হয় বর্তমান মেয়র আরফানুল হক রিফাতকে। বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ার আগেই মহানগরের ২৭ ওয়ার্ডেই পৃথকভাবে বিশাল আয়োজনে গনতান্ত্রিক প্রক্রিয়ায় সম্মেলন করে মহানগর আওয়ামী লীগের ওয়ার্ড কমিটি গঠন করা হয়েছে। যা সারাদেশের জন্য অনুষ্ঠিত হবে।

আরো দেখুনঃ