কুমিল্লা সিটি নির্বাচন : ‘প্রতীক বরাদ্দের পূর্বে প্রচারণায় গেলেই ব্যবস্থা’

অনলাইন ডেস্ক।।

আগামী ১৫ জুন তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন। নির্বাচনের প্রাথমিক প্রস্তুতি নিয়ে রোববার (৮মে) কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভার আয়োজন করেন সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী।

এসময় তিনি বলেন, প্রতীক বরাদ্দের পূর্বে কোনো সম্ভাব্য প্রার্থী প্রচারণায় গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতোমধ্যে কয়েকজন কাউন্সিলর প্রার্থীকে আচরণবিধি ভঙ্গের দায়ে চার লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ বিষয়ে প্রার্থীদের সতর্ক থাকতে হবে।

তিনি জানান, আসন্ন নির্বাচনে কুমিল্লা সিটি করপোরেশনে এক হিজড়া ভোটারসহ মোট ভোটার দুই লাখ ২৭ হাজার ৭৯২ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৬ হাজার ১৯১ ও পুরুষ ভোটার এক লাখ ১১ হাজার ৬০০জন। ২৭টি ওয়ার্ডের সম্ভাব্য ১০৩টি ওয়ার্ডে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনের দুই-তিনদিন আগে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ সম্পর্কে জনগণকে ধারণা দেওয়া হবে। নির্বাচনের সরঞ্জামাদি কুমিল্লা জিলা স্কুল থেকে গ্রহণ ও বিতরণ করা হবে। আগামী ১৯মে কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমিতে মনোনয়ন যাচাই-বাছাই করা হবে। ২৬ মে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। ২৭ মে শিল্পকলা একাডেমিতে প্রতীক বরাদ্দ দেওয়া হবে ।

মতবিনিময় সময় আরও উপস্থিত ছিলেন কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দুলাল তালুকদার ও জেলা নির্বাচন কর্মকর্তা মঞ্জুরুল আলমসহ সহকারী রিটার্নিং কর্মকর্তারা।

প্রসঙ্গত, গত ২৫ এপ্রিল কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। আগামী ১৫ মে পর্যন্ত মেয়র মনিরুল হক সাক্কু তার দায়িত্ব পালন করবেন। ১৬ মে থেকে প্রশাসক বসবে কুমিল্লা সিটি করপোরেশনে।

আরো দেখুনঃ