কুষ্টিয়ায় ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান ৬১ লাখ টাকা জরিমানা

কুষ্টিয়া প্রতিনিধি।।

কুষ্টিয়ায় দ্বিতীয় দিনের মত অবৈধ আরও ১০টি ইটভাটায় পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়েছে। অভিযানে কাঠ পোড়ানোসহ বিভিন্ন অনিয়মের কারণে ২দিনে ২৬টি ইট ভাটাকে মোট ৬১ লাখ ১০ টাকা জরিমানা করা হয়েছে। বাকী একটি কেএবি ব্রিকস নামে সনাতন পদ্ধতির ইটভাটাকে ভেঙ্গে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার সন্ধ্যা পর্ষন্ত দ্বিতীয় দিনের এই অভিযানে ৯টি ইটভাটাকে ১৮ লাখ টাকা জরিমানা করেন পরিবেশ অধিদপ্তর ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন। মিরপুর ও সদর উপজেলায় এ অভিযান শুরু হয়। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন-২০১৩ সংশোধিত ২০১৯ আইন অনুযায়ী এসব ভাটাকে ৫০ হাজার থেকে তিন লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হয়। এদের মধ্যে ভাই ভাই ব্রিকস, এমআইএইচ ব্রিকস ও এম এন্ড এস ব্রিকসকে ৩ লাখ টাকা করে, কেপিবি ব্রিকস ও আরপিকে ব্রিকসকে ২ লাখ ৫০ হাজার টাকা করে, এইচএইচবি ব্রিকসকে দেড় লাখ, এনবিসি ব্রিকস ও এমসএসবি ব্রিকসকে ১ লাখ টাকা করে এবং কেএইচবি ব্রিকসকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এর আগের দিন কুষ্টিয়ার ভেড়ামারায় ১৭টি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ৪৩ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। অভিযানে এমএইচটি ইটভাটাকে ২ লাখ ৫০ হাজার টাকা, আরএমবিকে ২ লাখ ৫০ হাজার, এমআরআই ইটভাটাকে ২ লাখ ৫০ হাজার, মানিক ব্রিকসকে ২ লাখ, এমএইচ ব্রিকসকে ১ লাখ, মা ব্রিকসকে ১ লাখ, এএমবি ব্রিকসকে ৪ লাখ, বিবিএফ ব্রিকসকে ২ লাখ, এমবিএফ ব্রিকসকে ৪ লাখ, বিবিএফ ব্রিকসকে ৪ লাখ, ফোর স্টারকে দেড় লাখ, এএমবি ব্রিকসকে ২ লাখ, কেঅ্যান্ডবিকে ৩ লাখ, এমআরএম ব্রিকসকে ৩ লাখ, এমএসএস ব্রিকসকে ৩ লাখ টাকা, এসআরবিকে ২ লাখ ৬০ হাজার এবং একতারা ইটভাটাকে ২ লাখ টাকা জরিমানা করা হয়। এ সময় বিবিএফ নামের ইটভাটার চুলার আংশিক ভেঙে ফেলা হয়েছে।

কুষ্টিয়া পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আতাউর রহমান জানান, কুষ্টিয়া জেলায় মোট ১৬১টি ইটভাটা রয়েছে। যার মধ্যে মাত্র ১৮টি ইটভাটার বৈধ লাইসেন্স রয়েছে। কিন্তু এসব ইটভাটা দীর্ঘদিন ধরে আইন লঙ্ঘন করে দিনের পর দিন ভাটা পরিচালনা করে আসছেন। এর মধ্যে অনেকে আবার হাইকোর্টে রিট পরিচালনা করে ইটভাটা পরিচালনা করছেন। অবৈধ এসব ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

আরো দেখুনঃ