কয়েকদিন বন্ধের পর আবারো হিলি রেলস্টেশনের কার্যক্রম সচল ১নং লাইনে দাড়াচ্ছে ট্রেন

হিলি প্রতিনিধি।।

ঐতিহ্যবাহী দিনাজপুরের হিলি রেলস্টেশন কয়েকদিন ক্লোজিং ডাউন অবস্থায় থাকার পরে আবারো কার্যক্রম সচল হয়েছে। তবে পয়েন্টসম্যানের পদায়ন না করলেও এলাকাবাসীর স্বার্থে ১নং লাইনে দাড় করানো হচ্ছে ট্রেন। এদিকে ১নং লাইনে আবারো ট্রেন দাড়ানোয় স্বস্তি ফিরেছে এই রেলপথ দিয়ে চলাচলকারী নারী ও বয়স্ক যাত্রীসহ সকলের।

সোমবার থেকে হিলি রেলস্টেশনে ১নং লাইনে ট্রেন দাড়ানো শুরু হয়। তবে ৩টি ট্রেনের স্টপেজ থাকলেও শুধুমাত্র ১টি ট্রেন ১নং লাইনে দাড়াচ্ছে। এর আগে গত ১এপ্রিল থেকে সকল ট্রেন প্লাটফর্মে না দাড়িয়ে ২নং লাইনে দাড়াচ্ছিল। এতে করে ট্রেনে উঠানামা করতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছিল এই পথ দিয়ে চলাচলরত রেলপথ যাত্রীদের।

রাজশাহীতে যাওয়া আব্দুল খালেক বলেন, আমার মেয়ে রাজশাহী বিশ্ব বিদ্যালয়ে পড়ালেখা করে যার কারনে হিলি থেকে ট্রেনযোগে রাজশাহী যাতায়াত করে থাকে। কিন্তু কয়েকদিন পুর্বে তাকে ট্রেনে উঠিয়ে দিতে এসে দেখি ট্রেন প্লাটফর্মে না দাড়িয়ে ২নং লাইনে দাড়াচ্ছে। এতে করে মেয়েকে ট্রেনে উঠিয়ে দিতে খুব কষ্ট হয়েছে। আমার মেয়ের মতো অন্য সকল যাত্রীদের একইরকম কষ্ট করতে হচ্ছিল বিশেষ করে নারী ও বয়স্ক যাত্রীদের কষ্ট বেশীই হচ্ছিল। আজ আবার ট্রেন ধরতে এসে দেখি ১নং লাইনে দাড়াচ্ছে এতে করে সকলের সুবিধা হয়েছে।

স্থানীয় এলাকাবাসী সবুজ হোসেন বলেন, মাঝে মধ্যেই হিলি রেলস্টেশনকে ক্লোজিং ডাউন ঘোষনা করে ট্রেন ২নং লাইনে দাড় করানোয় যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। আমরা চাই এর স্থায়ী সমাধান আর যেন কখনো এটিকে ক্লোজিং ডাউন না ঘোষনা করা না হয় সেই দাবী জানাচ্ছি আমরা।

হিলি রেলওয়ে স্টেশন মাস্টার তপন কুমার বলেন, গত ৩১ শে মার্চ হিলি রেলস্টেশনে দায়ীত্বরত দুজন পয়েন্টসম্যানকে অন্যত্র বদলি করে স্টেশনটিকে ক্লোজিং ডাউন ঘোষনা করে কতৃপক্ষ। সেই সাথে আমাকেও অন্যত্র দায়ীত্ব পালনের কথা বললেও কোথাও বদলি করেনি কতৃপক্ষ। এমন অবস্থায় গত ১০তারিখ থেকে আবারো দায়ীত্ব পালরে নির্দেশনা দেয় কতৃপক্ষ সেই সাথে পয়েন্টসম্যান না আসা পর্যন্ত স্টেশনটি চালু রাখার জন্য নির্দেশনা দেয়। সে মোতাবেক গত ১০তারিখ থেকে আবারো হিলি রেলস্টেশনের কার্যক্রম সচল হয়েছে। তবে এলাকাবাসীর স্বার্থে গেটম্যানের সহায়তায় পয়েন্ট বানিয়ে হিলি রেলস্টেশনে স্টপেজকৃত ৩টি ট্রেনের মধ্যে শুধুমাত্র রাজশাহীগামী বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনকে ১নং লাইনে দাড় করানো হচ্ছে। তবে উর্দ্ধতন কতৃপক্ষের সহিত কথা বলেছি তারা আগামীকাল হিলি রেলস্টেশনে পয়েন্টসম্যান দেওয়ার কথা জানিয়েছে। পয়েন্টসম্যান আসলে স্টপেজকৃত সকল ট্রেন ১নং লাইনে প্লাটফর্মে দাড়াবে। এতে করে জনগনের যে ভোগান্তি তা লাঘোব হবে।

হাকিমপুর পৌরসভার মেয়র জামিল হোসেন বলেন, স্টেশনটি ক্লোজিং ডাউন ঘোষনার পর পরই এটি চালু করতে পৌরসভার পক্ষ থেকে রেলওয়ে পশ্চিমাঞ্চল রাজশাহীর মহাব্যবস্থাপকসহ রেলপথ মন্ত্রী, স্থানীয় সাংসদ বরাবর লিখিত পত্র দেওয়া হয়েছিল। বিষয়টি নিয়ে এমপি শিবলী সাদিক উর্দ্ধতন কতৃপক্ষের সাথে যোগাযোগ রেখেছিলেন। পাশাপাশি আমরাও তাদের সাথে এটি চালুর বিষয় নিয়ে জোর প্রচেষ্টা চালিয়েছিলাম। এর প্রেক্ষিতে কতৃপক্ষ আবারো হিলি রেলস্টেশনটিকে ক্লোজিং ডাউন প্রত্যাহার করে সচল করা হয়েছে। এজন্য কতৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি সেই সাথে হিলি রেলস্টেশেনের আধুনিকায়নসহ অন্যান্য সকল ট্রেনের স্টপেজ দাবী করছি।

আরো দেখুনঃ