খাগড়াছড়িতে দেবী দুর্গা এবার পাহাড়ি এতিহ্যবাহী পোশাকে

হলাপ্রুসাই মারমা, খাগড়াছড়ি:
পার্বত্য এলাকা খাগড়াছড়িতে দেবী দুর্গাকে সাজানো হয়েছে ত্রিপুরা সম্প্রদায়ে ঐতিহ্যবাহী পোশাক রিনাই-রিসা, চন্দ্রাহার সহ বিভিন্ন অলংকারের সাজে। জেলা সদরের খাগড়াপুর এলাকায় শ্রীশ্রী অখণ্ডমণ্ডলী পূজামণ্ডপ এ গিয়ে দেখা যায় দেবী দূর্গাকে সাজানো হয়েছে সনাতনী ত্রিপুরা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী পোশাক রিনাই-রিসা, চন্দ্রাসহ নানান অলংকারে।

দেবীর ডান পাশে লক্ষ্মী ও কার্তিক, বাম পাশে সরস্বতী ও গণেশ। তাদের পরনেও ঐতিহ্যবাহী পোশাক আর অলংকার। দেখেই মনে হবে যেন স্বয়ং দেবী দূর্গা এসে বসে আছেন সন্তানদের নিয়ে। প্রতিমার সঙ্গে মিলিয়ে

মঞ্চসাজ্জা আর মণ্ডপে প্রবেশ পর্যন্ত সবকিছুই পাহাড়ে ত্রিপুরাদের সংস্কৃতির আদলে সাজিয়েছেন শিল্পীরা।

দেবীর গলায় মালা হিসেবে পড়ানো হয়েছে রুপার চন্দ্রাহার আর পুইসা মালা (যা পয়সা দিয়ে তৈরি বিশেষ মালা), খোঁপায় পড়ানো হয়েছে কালসি, সুরাম, কানে পড়ানো হয়েছে ‘য়াংকুং’, হাতে বাংগ্রী এবং পায়ে পড়ানো হয়েছে ‘বেংকি’। দেবী দুর্গা ছাড়াও একই সাজে সাজানো হয়েছে লক্ষী, স্বরসতী’কে।

শ্রী শ্রী অখণ্ডমণ্ডলী পুজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক চামিলী ত্রিপুরা জানান, মায়ের রূপকে এবার আমাদের ত্রিপুরা ঐতিহ্যবাহী পোশাক আর অলংকারের সাজে ফুটিয়ে তোলা হয়েছে। দেবী দুর্গার পড়নে রয়েছে রিনাই-রিসা আর চন্দ্রাহার সহ বিবিধ অলংকারে। মঞ্চ সাজসজ্জাও করা হয়েছে প্রকৃতির আদলে।

খাগড়াপুর এলাকাবাসী জয় ত্রিপুরা জানান প্রতি বছরের ন্যায় আমরা এ বছরও শারদীয় দুর্গা পূজা উদযাপন করতে যাচ্ছি।সাজসজ্জাতেও আমাদের সংস্কৃতি ও পাহাড়ের রূপ তুলে ধরার চেষ্টা করেছি।

এবারে খাগড়াছড়িতে ৫৭টি পুজা মন্ডপে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব।

আরো দেখুনঃ