খাগড়াছড়িতে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে আমন ধানের বীজ বিতরণ

খাগড়াছড়ি প্রতিনিধি ॥
খাগড়াছড়িতে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে আমন ধানের বীজ (ব্রি ধান-২৩) বিতরণ করা হয়েছে। শুক্রবার খাগড়াছড়ি সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ১৫০ জন কৃষকদের মাঝে জনপ্রতি পাঁচ কেজি করে আমন ধানের বীজ বিতরণ করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. শানে আলম।

বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি মো. শানে আলম কৃষকদের উদ্দেশ্যে বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার বলেই বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকের দুর্ভোগের কথা বিবেচনা করে তাৎক্ষণিকভাবে বীজ বিতরণের উদ্যোগ গ্রহণ করেছেন।

তিনি আরো বলেন, বীজ গুলো সঠিক ভাবে ব্যবহার মাধ্যমে উৎপাদন বৃদ্ধি করার জন্য আহবান জানান তিনি।
সদর উপজেলা কৃষি কর্মকর্তা মুক্তা চাকমা উপস্থাপনায় বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কিশোর কুমার মজুমদার ।

এসময় সাংবাদিক চিংমেপ্রু মারমা, সাংবাদিক হলাপ্রু মারমা, মোহাম্মদ আজিজুল হক, দোলন কান্তি মল্লিক, মো. মানিকসহ উপকার ভোগী কৃষকরা উপস্থিত ছিলেন।
সদর উপজেলা কৃষি কর্মকর্তা মুক্তা চাকমা বলেন, যে সমস্ত এলাকায় অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে আমন মৌসুমে বন্যা দেখা দেয় এবং ধানচাষ ক্ষতিগ্রস্ত হয় ও বিলম্বিত হয় সে সমস্ত এলাকায় বিআর-২৩ ধানের বীজ অত্যন্ত উপযোগী।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, প্রতি কৃষককে পাঁচ কেজি করে খাগড়াছড়ি সদরে ১৫০ জন কৃষকের মাঝে এ বীজ প্রদান করা হয়। এছাড়াও মহালছড়িতে ১৫০ জন ও দীঘিনালা উপজেলার ৩০০জন কৃষকের মাঝে এ ধানের বীজ বিতরণ করা হয়। জেলায় মোট বরাদ্দ ছিলো তিন টন ধান।

আরো দেখুনঃ