খেটে খাওয়া মানুষের জন্য “ইফতার প্রতিদিন”

ময়মনসিংহ প্রতিনিধি

ময়মনসিংহে পথচারী গরীব ও খেটে খাওয়া মানুষের জন্য “ইফতার প্রতিদিন” চালু করেছে এ বি এম আক্তারুজ্জামান রবিন। নগরীর মিন্টু কলেজ রেল ক্রসিংয়ের সামনে রমজান মাসব্যাপী প্রতিদিন প্রায় তিনশত মানুষের মাঝে বিনামূল্যে ইফতার বিতরণ করা হয়।

গত বছর চালু হওয়া এই কর্মসূচি মানুষের মাঝে দিন দিন বাড়ছে এর ব্যপকতা। এখন প্রতিদিন প্রায় আড়াই থেকে ৩শ মানুষ এখানে ইফতার গ্রহণ করেন। এটি প্রতিদিন ক্রমান্বয়ে বাড়ছে বলে জানান আয়োজকরা।

এখানে পথচারী ছাড়াও রিক্সাওয়ালা, ভ্যানওয়ালা, দিনমজুর, এলাকার দোকানদার, ব্যবসায়ী সকলেই একসাথে প্রতিদিন আয়োজকদের নিজেদের প্রস্তুতকৃত ইফতারে সামিল হন। বুট, মুড়ি, ছোলা, পিয়াজু, বেগুনি, সালাদে মাখিয়ে ওয়ানটাইম প্লেটে পরিবেশন করা হয়। সাথে খেজুর, জিলাপি ও সরবত দেয়া হয়। এছাড়া সাপ্তাহে দুই দিন বিরিয়ানি ও খিচুরী দেয়া হচ্ছে বলে জানান আয়োজকরা।

ইফতারের সময় একেবারে কাছাকাছি। রেলওয়ে ষ্টেশন থেকে রেল লাইন ধরে ইফতার বিতরণ প্যান্ডেলের পাশ দিয়ে যাচ্ছেন একদল নির্মান শ্রমিক। তাদেরকেও ডেকে বসালেন ইফতার গ্রহণ করতে। শ্রমিকরা কিছুটা হতচকিত। প্রায় ৮/১০ জনের এই শ্রমিকের মাঝে একজন বৃদ্ধ বললেন, “আল্লাহ আপনাগো ভালো করুক। আমরা গৌরীপুর থেইক্যা আইছি। ইফতার কই খুলুম তাই তারাতারি যাইতাছিলাম। আল্লাই ব্যবস্থা কইরা দিসে।”

দাপুনিয়া এলাকার ১৫ বছর বয়সী তরুন রাকিব হাসান নগরীতে হকারী করেন। সারাদিন অক্লান্ত খাটুনির মাঝেও তিনি রোজা ছাড়েন না। হেটে যাচ্ছিলেন মিন্টু কলেজের সামনে দিয়ে। একজন ডেকে বললেন ভাই ইফতার করে যান। ইফতার খেয়ে তৃপ্তির প্রকাশ করলো সে।

ইফতার প্রতিদিন এর অন্যতম আয়োজক জেলা যুবলীগের সদস্য ও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এ বি এম আক্তারুজ্জামান রবিন বলেন, বিনামূল্যে ইফতার পেয়ে নিন্ম আয়ের মানুষের মাঝে যে খুশি দেখতে পায়, এখানেই তৃপ্তি। মুসলমান হিসাবে সওয়াব হাসিল করার সুযোগ নিচ্ছি, সেই সাথে নিজ দলের জন্যও ভালো কিছু করলাম। সম্পূর্ন নিজস্ব টাকায় এই আয়োজন। কেউ যদি কোন সহায়তা করতে আগ্রহী হয় তাহলে তা সাদরে গ্রহন করা হবে।

তিনি আরো বলেন, রমজান উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এবং যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মোঃ মাইনুল হোসেন খান নিখিলের আহŸানে এ উদ্যোগ নেয়া হয়েছে।

সেই সাথে এ জনপদের আপামর জনগণের কল্যানে নিবেদিত আদর্শিক নেতা আলহাজ অধ্যক্ষ মতিউর রহমান ও তারই উত্তরসুরী ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত’র নির্দেশনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের আদর্শে থেকে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে মানুষের কল্যানে কাজ করে যেতে চাই।

আরো দেখুনঃ