গণঅধিকারের নিবন্ধন পেতে হাইকোর্টে রেজা কিবরিয়ার রিট

নির্বাচন কমিশন (ইসি) কর্তৃক গণঅধিকার পরিষদকে নিবন্ধন না দেওয়ার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন ড. রেজা কিবরিয়া।

সোমবার (১৩ নভেম্বর) তার পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন আইনজীবী একলাছ উদ্দিন ভূইয়া। রিটে নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদেরকে বিবাদী করা হয়েছে। রিটে গণঅধিকার পরিষদকে নিবন্ধন দিতে রুল জারিরও নির্দেশনা চাওয়া হয়েছে।

ড. রেজা কিবরিয়ার আইনজীবী একলাছ উদ্দিন ভূইয়া নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, গণঅধিকার পরিষদকে নিবন্ধন না দেওয়ার কারণ জানিয়ে গত ২৯ আগস্ট ড. রেজা কিবরিয়াকে নির্বাচন কমিশন থেকে চিঠি পাঠানো হয়।

ইসির উপসচিব মো. আব্দুল হালিম খান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, ইসির তদন্তে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের শর্ত প্রতিপালিত হয়েছে। তবে দলটির সরবরাহকৃত ১৪১টি উপজেলা/থানা পর্যায়ের তথ্য যাচাই করে মাত্র ৬৩টি জায়গায় দলটির নিবন্ধনের শর্ত প্রতিপালনের তথ্য সঠিক পাওয়া গেছে। বাকিগুলোর শর্ত প্রতিপালনের তথ্য সঠিক পাওয়া যায়নি। এর ফলে দলটি নিবন্ধনযোগ্য বিবেচিত হয়নি।

এ অবস্থায় রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা, ২০০৮ এর বিধি-৭ এর উপবিধি (৬) অনুযায়ী নির্বাচন কমিশন গণঅধিকার পরিষদের আবেদন না-মঞ্জুরপূর্বক নিষ্পত্তি করেছেন। তাই রিটে গণঅধিকার পরিষদকে নিবন্ধন দেওয়ার আদেশ চাওয়া হয়েছে বলে জানান আইনজীবী একলাছ উদ্দিন ভূইয়া।

আরএইচ/অননিউজ

আরো দেখুনঃ