গরমে ঘামের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

অনলাইন ডেস্ক।।

গরমকালে নানা সমস্যার মধ্যে অন্যতম হলো ঘামের দুর্গন্ধ। বিশেষত যারা একটু বেশি ঘামেন, তাদের ক্ষেত্রে এই সমস্যা আরও বেশি দেখা যায়। রাস্তাঘাটে বের হওয়াটা অনেকের ক্ষেত্রেই তখন সমস্যা হয়ে দাঁড়ায়। তবে গায়ে যাতে ঘামের দুর্গন্ধ না থাকে সেই জন্য কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। তাহলে এই সমস্যার কিছুটা সমাধান হবে। এ ছাড়াও বেশ কিছু খাবার খেলেও আপনার গায়ের ঘামের দুর্গন্ধ দূর হতে পারে। তাহলে জেনে নিন ঘামের দুর্গন্ধ দূর করতে কী খাবেন এবং কী নিয়ম মেনে চলবেন।

যে খাবার খেলে ঘামের দুর্গন্ধ দূর হবে-

মেথি- মেথি ভেজানো পানি খেলে শরীর ঠান্ডা থাকে, এই প্রবাদ অনেকেরই জানা। তবে মেথি যে ঘামের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে তা হয়তো অনেকেই জানেন না। মেথির মধ্যে এমন উপকরণ রয়েছে যা আপনার শরীরের মধ্যে থেকে বিষাক্ত জিনিসগুলো অর্থাৎ টক্সিন বের করে দেয়। ফলে শরীরে ঘামের দুর্গন্ধ হয় না।

গ্রিন টি- গ্রিন টি স্বাস্থ্যের পক্ষে যথেষ্ট উপকারী। ওজন কমানো থেকে শুরু করে আরও অনেক কাজেই সাহায্য করে এই গ্রিন টি। গ্রিন টি’র মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এর সাহায্য ঘামের দুর্গন্ধ দূর হয়।

সাইট্রাস ফ্রুট- যেসব ফলে মূলত ভিটামিন সি বেশি থাকে তাদের বলা সাইট্রাস ফ্রুট। যেমন পাতিলেবু, কমলালেবু বা যেকোনও লেবু জাতীয় ফল। লেবু জাতীয় ফল যেমন পাতিলেবু এবং কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এই ভিটামিন সি-এর সাহায্যে শরীর থেকে টক্সিন দূর হয়। আপনার শরীর থেকে টক্সিন বেরিয়ে গেলে ঘামের ফলে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া তৈরি হয় না। ফলে ঘামের দুর্গন্ধ হয় না শরীরে।

সবুজ শাকপাতা- সবুজ শাকসবজি বিশেষ করে, শাকপাতা জাতীয় জিনিস খাওয়া স্বাস্থ্যের পক্ষে বেশ উপকারি। শরীরে পুষ্টির যোগান দেয় এই জাতীয় খাবার। পালং শাক বা কালে- এই জাতীয় শাকপাতার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্লোরোফিল। এর সাহায্যে শরীরে দুর্গন্ধ তৈরি করে এমন জিনিস কম তৈরি হয়। ফলে ঘামের দুর্গন্ধ থাকে না শরীরে।

যে অভ্যাস মেনে চলা প্রয়োজন-

দিনে অন্তত দু’বার গোসল করুন। বিশেষ করে বাইরে থেকে বাড়িতে ফিরে গোসল করা প্রয়োজন। গোসলের সময় সাবান বা শাওয়ার জেল ব্যবহার করুন। ভালো করে গোসল করুন।
সঠিক পরিমাণে পানি খাওয়া প্রয়োজন। এর ফলে শরীরের অভ্যন্তরের টক্সিন দূর হয় এবং ঘামের দুর্গন্ধ হয় না।

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ