গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

খাগড়াছড়ি প্রতিনিধি

মানুষে মানুষে শত্রুতা হয়। কিন্তু গাছের সঙ্গে শত্রুতা! শুনতে অবাক লাগলেও ঘটনাটি ঘটেছে খাগড়াছড়ির রামগড়ে। সেখানে শত্রুতার জেরে রাতের আধারে কেটে সাবাড় করা হয়েছে প্রায় ৫ একর মিশ্র ফলবাগান।

জানা গেছে, গতকাল শনিবার রামগড় উপজেলার পাতাছড়া ইউনিয়নের ৫নং ওয়ার্ডে পাকলাপাড়া এলাকায় রাত সাড়ে ১২টা থেকে দুই ঘণ্টাব্যাপী বাগানের পাহারাদারকে জিম্মি করে ৮-১০ জনের একটি দুর্বৃত্তদল নির্বিচারে কেটে ফেলেছে গাছগুলো।

অভিযোগ সূত্রে জানা গেছে, মো. রহমত উল্যাহ নামে এক উদ্যোক্তা দুর্গম ওই পাকলাপাড়া এলাকায় মোট ১৫ একর পারিবারিক জমিতে পেঁপে, আম, জাম, পেয়ারা, মাল্টা, রাম্বুটান, আনারসসহ বিভিন্ন প্রজাতির ফলের গাছ লাগিয়েছিলেন।

বাগানের মালিক রহমত উল্যাহ জানান, শনিবার রাতে মুখোশপরা দুর্বৃত্তরা পাহারাদার জাফরুল্লাহকে জিম্মি প্রায় সাড়ে তিন হাজার ফলের গাছ কেটে সাবাড় করে দেয়। এতে তার প্রায় ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন তিনি।

রহমত উল্যাহ আরও জানান, ২০২২ সালে বাগানটি গড়ে তোলেন তিনি। এর মধ্যে কিছু অংশ লিজ নেওয়া। লাখ লাখ টাকায় গড়ে তোলা স্বপ্নের বাগানটি মুহূর্তে চুরমার হয়ে গেছে।

এ ব্যাপারে রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মনির হোসেন বলেন, ‘বাগান মালিক থানায় অভিযোগ করেছেন। সরেজমিনে তদন্ত করে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

আরো দেখুনঃ