চার মাস পর আবারো হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে মটরশুটি আমদানি

হিলি প্রতিনিধি।।

দেশের বাজারে ভালো চাহীদাওদামভালোথাকায় আবারো দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে মটরশুটি আমদানি শুরু হয়েছে। আমদানিকৃত এসব মটরশুটি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।

বুধবার বিকেলে বন্দর দিয়ে এবছর প্রথমবারের মতো মটরশুটি আমদানি শুরু হয়। এদিন ছোট্ট পিকআপে করে ২টন ৬৮৮কেজি মটরশুটি আমদানি করা হয়। ভারতের জগৎবাবা ইন্টারন্যাশনাল নামের রফতানিকারক প্রতিষ্ঠান এসব মটরশুটি রফতানি করেন যা হিলি স্থলবন্দরের মেসার্স খান ইন্টারন্যাশনাল আমদানি করছেন। ভারতের আসালসোল অঞ্চল থেকে প্রতিটন ২শ মার্কিন ডলার মুল্যে এসব মটরশুটি আমদানি করা হচ্ছে যা কাস্টমসে ৪১০মার্কিন ডলার মুল্যে শুল্কায়ন করা হচ্ছে। এতে করে কেজি প্রতি শুল্ক ও বন্দরের অন্যান্য খরচ বাবদ ২৫টাকার মতো পড়ছে। এর আগে গতবছরের নভেম্বর মাসে বন্দর দিয়ে মটরশুটি আমদানি হয়েছিল।

হিলিস্থলবন্দরেরমটরশুটি আমদানিকারক হারুন উর রশীদ বলেন, বাজারেদেশীয়মটরশুটিরসরবরাহকমথাকায়দামতুলনামুলকবেশী।যারকারনেদেশেরবাজারেভারতীয়মটরশুটিরবেশচাহীদারয়েছে।এর উপর সামনে মুলমানদেরধর্মীয়উৎসবপবিত্রঈদুল ফিতুর রয়েছে এতে করে মটরশুটির বাড়তি সেই চাহীদার কথা মাথায় রেখেদামনিয়ন্ত্রনেরাখতেওচাহীদামেটাতেভারত থেকে আবারো মটরশুটি আমদানি করা হচ্ছে।দেশীয় মটরশুটি পর্যাপ্তপরিমানেউঠলেদেশের বাজারে সরবরাহ বাড়লে দাম যেমন কমে আসবে তেমনি ভারতীয় মটরশুটির চাহীদা কমে যাবে। সেমসয় বন্দর দিয়ে মটরশুটি আমদানি বন্ধ করে দেওয়া হবে, তবে যতিদন চাহীধা থাকবে ও দাম পড়তার মধ্যে থাকবে ততোদিন মটরশুটি আমদানি করা হবে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, আবারো হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে মটরশুটি আমদানি শুরু হয়েছে।এবছরেগতকাল বন্দর দিয়ে প্রথমদিন ১টি মিনি ট্রাকে ২টন ৬৮৮কেজি মটরশুটি আমদানি হয়েছে। অন্যান্য পণ্যের পাশাপাশি নতুন এই পণ্য মটরশুটি আমদানি শুরু হয়েছে। এর ফলে সরকারের রাজস্ব আয় যেমন বাড়বে তেমনি বন্দর কতৃপক্ষের দৈনন্দিন আয় বাড়বে। আর মটরশুটি যেহেতু কাচামাল দ্রুত পচনশীল পণ্য তাই এটি যেন আমদানিকারকরা দ্রত খালাস করে নিতে পারেন এজন্য বন্দর কতৃপক্ষ সবধরনের ব্যবস্থা গ্রহন করে রেখেছে।

আরো দেখুনঃ