চিত্রশিল্পী সুলতানের ১০০তম জন্মবার্ষিকী পালিত

নড়াইল প্রতিনিধি।।

নড়াইলে বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ১০০তম জন্মবার্ষিকী বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিলো কোরআন খতম, শিল্পীর মাজারে পুস্পমাল্য অর্পণ ও দোয়া মাহফিল।

শনিবার (১০ আগষ্ট) সকাল ১০টায় মাছিমদিয়ায় নড়াইল জেলা প্রশাসন, এসএম সুলতান ফাউন্ডেশন ও নড়াইল সুলতান কমপ্লেক্সের আয়োজনে শিল্পীর মাজারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন নড়াইল জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, এসএম সুলতান ফাউন্ডেশন, নড়াইল সুলতান কমপ্লেক্স, জেলা শিল্পকলা একাডেমি, এসএম, সুলতান বেঙ্গল চারু ও কারুকলা মহাবিদ্যালয়, লাল বাউল সম্প্রদায়, সম্মিলিত সাংস্কৃতিক জোট, প্রজন্ম সুলতান, মূর্ছনা সংগীত নিকেতন, গ্রেভ শিল্পী গোষ্ঠীসহ সরকারি ও বে-সরকারি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

শ্রদ্ধাঞ্জলি শেষে চিত্রশিল্পী এসএম সুলতানের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এর আগে কোরআন খতম অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: আরাফাত হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী, এমএম সুলতান কমপ্লেক্সের কিউরেটর তন্দ্রা মুখার্জ্জী, এস.এম সুলতান বেঙ্গল আর্ট কলেজের অধ্যক্ষ সুবর্না বালা রায়, এস,এম,সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ হানিফ, নড়াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মোঃ আলমগীর সিদ্দিকী সহ বিভিন্ন সংগঠনের সদস্যবৃন্দ, সুলতান ভক্ত ও শিক্ষার্থীরা।

অন্যান্য বছর চিত্রাঙ্কন, আলোচনা সভা, মিলাদ মাহফিলের আয়োজন থাকলেও দেশে চলমান অস্থিরতার কারনে কর্মসূচি সংক্ষিপ্তভাবে পালিত হয়েছে। কর্মসূচিতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত হননি।

প্রসঙ্গতঃ চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। চিত্রশিল্পের মূল্যায়ন হিসেবে এস এম সুলতান ১৯৮২ সালে পেয়েছেন একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, ১৯৮৪ সালে রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননাসহ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কারসহ বিভিন্ন সম্মাননা পেয়েছেন।
১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে অসুস্থ্যতাজণিত কারনে ইন্তেকাল করেন। সুলতান কমপ্লেক্স চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন এসএম সুলতান।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ