চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যে সমীকরণের সামনে বাংলাদেশ

অনলাইন ডেস্ক।।

বাংলাদেশের স্বপ্ন ছিল বিশ্বকাপের সেমিফাইনালে খেলার। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে মৌসুম শুরু করেও জয়ের ছন্দ ধরে রাখতে পারেনি সাকিব বাহিনী। টানা ছয় ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে সবার প্রথমেই ছিটকে গেছে টাইগাররা। চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা নিয়েও দেখা দিয়েছে সংশয়।

২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হবে পাকিস্তানের মাটিতে। তাতে বাংলাদেশ খেলতে পারবে কি না সেটাও এখন চূড়ান্ত অনিশ্চিত। ২০২১ সাল থেকেই চ্যাম্পিয়ন্স ট্রফির নিয়মকানুন ঢেলে সাজিয়েছে আইসিসি। আর এই ওয়ানডে টুর্নামেন্টটি সে বছর থেকেই অনুষ্ঠিত হচ্ছে নতুন ফরম্যাট অনুযায়ী।

বিশ্বকাপ শুরুর আগেই আইসিসি প্রতিটি অংশগ্রহণকারী দলকে জানিয়ে দিযেছিল, বিশ্বকাপের পয়েন্ট টেবিলের প্রথম সাতটি দল এবং স্বাগতিক দেশ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার যোগ্যতা অর্জন করবে। এবারের স্বাগতিক দেশ পাকিস্তান যদি প্রথম সাতে থাকে, তাহলে পয়েন্ট টেবিলের আট নম্বর দলটি সেই সুযোগ পেয়ে যাবে।

চলমান বিশ্বকাপে ৭ ম্যাচে ১ জয়ে ২ পয়েন্ট নিয়ে এই মুহুর্তে তালিকার নয় নম্বরে রয়েছে বাংলাদেশ। বিশ্বকাপে বাংলাদেশের এখনও দুইটি ম্যাচ বাকি রয়েছে। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্বকাপে বাকি দুটো ম্যাচ জিততে পারলে বাংলাদেশের পক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফির যোগ্যতা অর্জন করা সম্ভব।

যদিও এই দুই ম্যাচ জেতার সাথে মিলতে হবে নানা সমীকরণ। অর্থাৎ, চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করার জন্য আগামী দুই ম্যাচে জয়ের বিকল্প নেই টাইগারদের। একই সঙ্গে বাড়তি নজর দিতে হবে নেট রান রেটেও।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ