জয়পুরহাটে কোটা সংস্কার আন্দোলনে পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া, আহত ৬

আনলাইন ডেস্ক।।

কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের উপর হামলা, সারা দেশে ছাত্র হত্যা ও কোটা সংস্কার আন্দোলনের সাথে সংহতি জানিয়ে আন্দোলনে উত্তাল ছিলো জয়পুরহাট। এ সময় পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ায় আহত সাত জনের মধ্যে ছয় জনকে ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় ৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান, পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম।

বেলা সাড়ে ১০ টায় রামদেহ বাজলা সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে সমবেত হয় কোটা বিরোধী আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা । সেখান থেকে পুলিশের ব্যারিকেড ভেঙে বেলা ১১ টায় আন্দোলনকারীরা জয়পুরহাটের প্রধান সড়কে নেমে আসে। এ সময় বিক্ষোভ কারীরা মিছিল সহকারে ডিসি ও পুলিশ সুপারের কার্যালয়ের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশি বাধায় রাস্তায় বসে পড়ে শিক্ষার্থীরা। সেখান থেকে বিক্ষোভ মিছিল করে শহরের জিরো পয়েন্ট পাঁচুরমোড়ে অবস্থান নেয় ও প্রায় ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে রাখে।

আন্দোলনকারীদের একটা অংশ এসময় আওয়ামী লীগ জেলা কার্যালয়ে ইটপাটকেল নিক্ষেপ করে বলে দাবী করেন জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট। বুক ও পায়ে ইটের আঘাত পেয়েছেন বলে জানান তিনি। এখানে পুলিশের বাধার মুখে শুরু হয় ইটপাটকেল নিক্ষেপ। পুলিশের ধাওয়া ও পালটা পালটি ইট-পাথর ও মার্বেল ছুঁড়াছুড়িতে আহত হয় সাত জন। এদের মধ্যে ছয়জনকে জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে জানান, তত্ত্বাবধায়ক ডাঃ সর্দার রাশেদ মোবারক । এরা হচ্ছে জিসান, আরিফ, মিজান, আবু বকর সিদ্দিক, শামীম হোসেন, রাফিউর রহমান।

বিক্ষোভ মিছিল ও ধাওয়া পালটা ধাওয়ার ঘটনায় দোকানপাট ও সকল প্রকার যানবাহন বন্ধ হয়ে যায়। এ সময় ঢাকাগামী আন্ত:নগর দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটিকে জয়পুরহাট স্টেশনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

কোটা বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, ঢাকাসহ সারা দেশে আমাদের ভাই-বোনেরা শান্তিপূর্ণভাবে কোটা সংস্কার আন্দোলন করছেন। আমরাও তাদের সাথে সংহতি জানিয়েছি। কিন্তু কতিপয় ছাত্রলীগের কর্মীরা যৌক্তিক এ আন্দোলনে আমাদের ভাইবোনের উপর হামলা করে নারকীয় তাণ্ডব চালিয়েছে। আন্দোলনকারী এক শিক্ষার্থীকে গুলিকরে হত্যাসহ ছয়জন নিহত হয়েছেন। সব মিলিয়ে সাধারণ ছাত্রসমাজ কোটা সংস্কারের পক্ষে রাস্তায় নেমেছে। আমরা এসব হত্যাকাণ্ডের বিচার ও কোটা সংস্কার চাই।

অপরদিকে, জেলা পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম জানান, আন্দোলন কারীদের ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় ৭ পুলিশ আহত হয়েছেন দাবী করে বলেন জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। আন্দোলন কারীরা পুলিশ কে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়লেও পুলিশ ধার্যের পরিচয় দিয়েছে। জেলা আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে ২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে বলেও জানান তিনি। আজকের ঘটনায় সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে বলেও জানান পুলিশ সুপার।

সূত্রঃ বিডি24লাইভ
একে/অননিউজ24

আরো দেখুনঃ