জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় ‘সবুজ মানব প্রাচীর’ ও গাছ লাগানোর উদ্যোগ

অনলাইন ডেস্ক।।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় ‘গ্লোবাল ল-থিংকার্স সোসাইটি’র আয়োজনে ‘সবুজ মানব প্রাচীর’ করে বিশ্ব রেকর্ড গড়ার লক্ষ্য ও গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

রোববার (২৬ মার্চ) সকালে মহান স্বাধীনতা দিবসের দিন বরগুনা সদর উপজেলার উরবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে এ আয়োজন করা হয়।

আয়োজকরা জানান, প্রাকৃতিক রূপ ফিরিয়ে সবুজের সমারোহে ভরে দিতে চাই এই সবুজ বাংলার বুক। প্রতিটি নিশ্বাসে থাকবে সবুজের ঘ্রাণ। যে ঘ্রাণ হৃদয়কে সতেজতা দিবে অমলিন। দলান-কোঠার ভিড় ভেদ করে গড়ে উঠবে মাথা উঁচু করে সবুজ আর সবুজ। আকাশে উড়বে মুক্ত মনে পাখিরা। তাল গাছে বাবুইরা বাঁধবে বাসা। এমন সব প্রত্যাশা এই সংগঠনটির।

জিএলটিএস’র চিফ অপারেটিং অফিসার মাহিন মেহরাব অনিক বলেন, মহান স্বাধীনতা দিবসে ‘সবুজ যুদ্ধ, সবুজে মুক্তি’ প্রতিপাদ্যকে ধারণ করে গ্লোবাল ল-থিংকার্স সোসাইটি বিশ্ব রেকর্ড গড়তে ‘সবুজ মানব প্রাচীর’ তৈরি করার উদ্যোগ গ্রহণ করে। যা আজ বাস্তবায়ন করা হচ্ছে।

তিনি আরও বলেন, পরিবেশ সংরক্ষণে সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সারা দেশব্যাপী ‘সবুজ মানব প্রাচীর’ করে ১ মিলিয়ন গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন উরবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল রাজ্জাক, সহকারী শিক্ষক মো. মোশারফ হোসেন, মিজানুর রহমান, নুসরাত জাহান কণা, স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল ইসলাম, জিএলটিএস’র সদস্য বৃন্দসহ অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ।

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ