জাতীয় কবির জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত তিনদিনের অনুষ্ঠানমালার সমাপনী

সুমন চিশতী।।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার সমাপনী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ শনিবার বিকালে কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরন করেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীন বাহার (এমপি)। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার জনাব আব্দুল মান্নান, বিশেষ অতিথি বলেন,আমাদের জাতীয় কবিকে আমাদের কাছে ফিরিয়ে আনতে বঙ্গবন্ধুর ভূমিকা ছিলো অসামান্য বঙ্গবন্ধু রাস্ট্রীয় ভাবে উদ্যোগ নিয়ে কবি কাজী নজরুল ইসলামকে বাংলাদেশে নিয়ে আনেন এবং জাতীয় কবির মর্যাদা দেন। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, ডেপুটি সিভিল সার্জন কুমিল্লা ডা. নিসর্গ মিরাজ চৌধুরী

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, বরেন্য নজরুল গবেষক ও লেখক শান্তিরন্জন ভৌমিক, অধ্যাপক ড. আনোয়ারুল হক লেখক ও গবেষক, বিশিষ্ট সাংবাদিক আবুল হাসনাত বাবুল, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জনাব মোহাম্মদ শামীম আলম, সভাপতির বক্তব্যে তিনি বলেন,সাম্য, দ্রোহ ও প্রেমের কবি কাজী নজরুল ইসলাম ছিলেন জাতীয় জাগরণের অন্যতম পথিকৃৎ। মানবতার মুক্তির পাশাপাশি সাম্প্রদায়িকতা ও কুসংস্কারের বিরুদ্ধে তিনি ছিলেন সদাসোচ্চার। কবি মুক্তবুদ্ধি ও চিন্তার পক্ষে কলম ধরেছিলেন নির্ভীকচিত্তে।

জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ ও আবৃত্তি শিল্পী মাহতাব সোহেল এর সন্চালনায় সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহন করেন,কবি নজরুল ইনস্টিটিউট কেন্দ্র কুমিল্লা,জেলা শিল্পকলা একাডেমি কুমিল্লা, যাত্রী সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন,অভয় চরণ নৃত্যাঙ্গন, নটরাজ নৃত্যাঙ্গন এর শিল্পীগন নৃত্য ও সংগীত পরিবেশন করেন,এছারাও একক পরিবেশনা করেন, ইকরাম মুস্তাফিজ পপলু,ফাহমিদা রহমান,জান্নাতে রুম্মান তিথি,রুবেল কুদ্দুস,মাহতাব সোহেল,একরামুল হক,শাহজাহান চৌধুরী প্রমুখ।

আরো দেখুনঃ