জাবি শিক্ষার্থীদের ঢাকা- আরিচা অবরোধের মধ্য দিয়ে শুরু হলো ‘বাংলা ব্লকেড’

আনলাইন ডেস্ক।।

সরকারি চাকুরিতে কোটাব্যবস্থা বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পূনর্বহালের দাবিতে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ ডাকে পূর্বঘোষণা অনুযায়ী ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের মধ্য দিয়ে রোববার (৭ জুলাই) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) থেকে শুরু হলো শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি।

এ অবরোধের ফলে ঢাকা-আরিচা মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এসময় সড়কের দু’পাশে হাজার হাজার যানবাহনকে ইঞ্জিন বন্ধ করে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

রোববার (৭ জুলাই) ১০ টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা প্রথমে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন। সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে সকাল ১১ টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের মধ্য দিয়ে শুরু হয় এ কর্মসূচি।

এদিন বিকাল ৩ টা – ৬ টা ঢাকা-আরিচা অবরোধের কথা থাকলেও পরবর্তীতে সাভারের ধামরাইয়ে অনুষ্ঠাতব্য হিন্দু ধর্মালম্বীদের ধর্মীয় উৎসব রথযাত্রার প্রতি সম্মান জানিয়ে শিক্ষার্থীরা রবিবার তাদের মহাসড়ক অবরোধ কর্মসূচির সময় পরিবর্তন করে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত নির্ধারণ করেছেন।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী হাবিবুল্লাহ সিফাত বলেন, মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের জন্য সম্মান শ্রদ্ধা রেখে আমি বলতে চাই, তাদের জন্য যদি বিশেষ কিছু করতে হয় তাহলে তাদের জন্য যে ভাতা বরাদ্দ আছে তা বৃদ্ধি করা হোক ও অন্যান্য সুযোগ সুবিধা নিশ্চিত করা হোক। কিন্তু ছাত্রসমাজের অধিকার ক্ষুণ্ন করে, আমাদেরকে বঞ্চিত করে কোনো সিদ্ধান্ত আমরা মেনে নেবো না। আমি বলতে চাই, দীর্ঘ ছয় বছর পর আবারও যে কোটা বাতিলের দাবিতে ছাত্রসমাজ রাজপথে নেমে এসেছে, তারা বিজয় অর্জন করেই ঘরে ফিরবে।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী তৌহিদ সিয়াম বলেন, আজকে কর্মসূচি রাষ্ট্রপক্ষকে এটা জানান দেয়ার জন্য যে, কোনো ধরনের অন্যায় ও বৈষম্যমূলক সিদ্ধান্ত যদি ছাত্রসমাজের বিরুদ্ধে যায়, যদিও আজ আমরা দুই ঘন্টার জন্য আজকের প্রতীকী অবরোধ দিয়েছি, কিন্তু এরপর থেকে লাগাতার অবরোধ চলবে এবং ঢাকা-আরিচা মহাসড়ক পুরোপুরি অচল করে দেয়া হবে।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম বাপ্পি বলেন, আমাদের এ আন্দোলন বাংলাদেশের সকল ছাত্রদের প্রতিনিধিত্ব করে৷ আমাদের এ দাবির সাথে সকল ছাত্ররাই একমত৷ বৈষম্যমূলক এ কোটা প্রথার অবসান না হওয়া পর্যন্ত আমাদের এ আন্দোলন চলমান থাকবে৷ দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছেড়ে যাব না। আজকে দুপুর ১ টা পর্যন্ত আমাদের অবরোধ কর্মসূচি চলবে৷

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে- ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করতে হবে। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

শুক্র ও শনিবার দুই দিন বিরতির পর সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ ৪ দফা দাবিতে আজ পঞ্চম দিনের মত ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা।

এদিকে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করায় বরাবরের মতো আজও মহাসড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন যানজটে আটকে থাকা যাত্রীরা। তবে যানজটে পড়া একটি অ্যাম্বুলেন্সকে গন্তব্যে যাওয়ার সুযোগ করে দিয়েছে শিক্ষার্থীরা।

সূত্রঃ বিডি24লাইভ
একে/অননিউজ24

আরো দেখুনঃ