ঝালকাঠিতে ঐতিহ্যবাহী শিব চতুর্দশী অনুষ্ঠান শুরু

ঝালকাঠি প্রতিনিধি।।

সনাতন ধর্মাবলম্বীদের তৃতীয় আন্তর্জাতিক পীঠস্থানখ্যাত ঝালকাঠি সদর উপজেলার পোনাবালিয়ার ঐতিহ্যবাহী শিববাড়িতে আজ মঙ্গলবার থেকে তিন দিনব্যাপী শিব চতুর্দশী অনুষ্ঠান শুরু হয়েছে ।

এসব অনুষ্ঠানের মধ্যে রয়েছে পূজার্চনা, মানত পুরণ, শিশুদের মস্তক মুন্ডন, শীব দর্শন, পূন্যস্নান সহ বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠান।

শিব চতুর্দশী উপলক্ষে দেশ-বিদেশের নানা বয়সের হাজার হাজার সনাতন ধর্মাবলম্বী পুণ্যার্থী শিব দর্শন করতে আসছেন। পূন্যার্থীদের পদচারনায় মুখর হয়ে উঠেছে শীববাড়ি। স্বামীর মঙ্গল কামনায় দেবতা শিবকে তুষ্ট করতে গৃহবধূরা শিব আর্ঘ দিতে আসেন। আর অবিবাহীত মেয়েরা আসেন শিবের ন্যায় নিজের যোগ্য বর (স্বামী) প্রত্যাশায় ফুল-জলের নৈবেদ্য সাজিয়ে দেবতাকে তুষ্ট করতে।

৪শ’ বছরেরও বেশী কাল ধরে প্রতিবছর এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। আগে একমাস ব্যাপী মেলা বসত। শিব চতুর্দশী উপলক্ষে হাজার হাজার হিন্দু পূন্যার্থী শিব দর্শন করতে আসার কারণেই এ মেলার উৎপত্তি বলে ধারণা করা হয়। এ উপলক্ষে তিন দিনব্যাপী গ্রামীণ ঐতিহ্যের মেলা বসেছে। মেলায় বাহারি পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা।

বুধবারবার দিবাগত রাতে ত্রাম্বকেশ্বর ভৈরবের পূঁজানুষ্ঠানের মধ্যদিয়ে শিব চতুর্দশীর আনুষ্ঠানিকতা শেষ হবে। হিন্দুদের ধর্মগ্রন্থ পুরাণের বর্ণনা মতে, দক্ষরাজা যজ্ঞ করার সময় কন্য সতীকে নিমন্ত্রন না করায় অপমানিত সতী যজ্ঞস্থলে দেহ ত্যাগ করেণ। এতে ক্ষিপ্ত হয়ে শিব স্ত্রী সতীর দেহ মাথায় নিয়ে প্রলয় নাচন শুরু করলে জগৎকে ধ্বংশের হাত থেকে রক্ষা করতে দেবতা বিষ্ণু চক্রদিয়ে সতীর দেহ খন্ড খন্ড করেণ। খন্ডিত অংশগুলো যেসব স্থানে পড়েছে সেসব স্থান তীর্থ স্থানে পরিনত হয়। সুগদ্ধা তীরবর্তী পোনাবালীয়ার শিব বাড়ীতে সতীর নাসিকা খন্ড পড়েছিল। ফলে এ স্থানটিও তীর্থ স্থানে পরিনত হয়েছে।

অন্যদিকে স্থানীয় ভাবে এ মেলার উৎপত্তি সম্পর্কে যে তথ্য পাওয়া যায় তা হচ্ছে, বহু বছর আগে স্থানীয় কোন এক গোয়ালার গাভী হারিয়ে যায়। সে তা খুঁজতে গিয়ে গভীর বনের মধ্যে একটি ঢিবির উপর আবস্থানরত গভীটির বাট থেকে অবিরল ধারায় দুধ পড়ছে দেখতে পায়। কৌতুহল বসতঃ ঢিবিটি খুড়ে একটি শিব লীঙ্গের সন্ধান মেলে। সেই থেকে স্থানটি তীর্থ স্থানে পরিণত হয়। এবং ধীরে ধীরে মেলা বসতে শুরু করে।

ঝালকাঠির স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ও জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক ডা. অসীম কুমার সাহা ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তরুন কর্মকার শীব চতুদর্শী মেলা পরিদর্শন শেষে অনুষ্ঠানে অংশ নেন।

আরো দেখুনঃ