ঝিনাইদহে বেগবতী’র যুগপূর্তি ও সাহিত্যিক সম্মেলন অনুষ্ঠিত

ঝিনাইদহ প্রতিনিধি।।
সাহিত্য ও গবেষণার কাগজ বেগবতি’র এক যুগ পূর্তি উপলক্ষে প্রকাশিত ‘প্রতিচ্ছবি’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও সাহিত্যিক সম্মিলন গতকাল সকালে ঝিনাইদহ প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

সরকারী কেসি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ড. বি এম রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রথিন্দ্রনাথ রায়। বিশেষ অতিথি ছিলেন, বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত কবি,কথা সাহিত্যিক ও গবেষক হোসেন উদ্দীন হোসেন,ভারত বিচিত্রার সম্পাদক অরবিন্দু চক্রবর্তী এবং উপাধ্যক্ষ আব্দুস সালাম। বক্তব্য রাখেন ড.নওশের আলম,গৌতম বসু, যোগেন বিশ্বাস,শাজান শীলন,মৃন্ময় মনির,শিশির আজম,মনোয়ার হোসেন মনি,শরীফুজ্জামান আগাখান,সুমনকুমার দাশ প্রমুখ। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন বেগবতী’র সম্পাদক ও প্রকাশক সুমন শিকদার।

সাহিত্যিক সম্মেলন ও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তাগণ বলেন, এখন পর্যন্ত বেগবতি’র ১২ টি সংখ্যা প্রকাশ পেয়েছে। নতুন লেখক তৈরী,নবীন-প্রবীণ লেখকের সংযোগ, প্রগতিশীল দর্শন, স্থানীয় ইতিহাস-ঐতিহ্যকে বিশেষ গুরুত্ব দেয়া, এবং আমাদের ইতিহাস-দর্শনের প্রতি দৃষ্টি দিতেই লেখাগুলো প্রকাশ করা হয়েছে। প্রকাশিত সংখ্যগুলোতে রয়েছে বাউল সংখ্যা,দেশভাগ সংখ্যা,মুক্তিযুদ্ধের গল্প সংখ্যা, কবি ও কবিতা সংখ্যা। অন্য ৮টি সংখ্যায় ছিল মুক্ত বিষয়ে কবিতা-প্রবন্ধ গল্প সাক্ষাৎকার প্রভৃতি। বেগবতী পত্রিকার প্রথম প্রকাশ ছিল ২০০৯ সালের ২৬ মার্চ।

বক্তাগন পত্রিকাটির সমৃদ্ধি কামনা করে বলেন, সাহিত্যের কাগজ হিসেবে সাহিত্য সাধনার যে অনুপ্রেরণা লেখকগণ পেয়ে আসছেন তা অবশ্যই স্মরণযোগ্য। এই সাহিত্যিক সম্মেলনে দেশ-বিদেশের প্রায় শতাধীক লেখক-প্রকাশক অংশ গ্রহন করেন।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ