ডিমের বাজার নিয়ে মুখ খুললেন বাণিজ্যমন্ত্রী

এবার ডিমের বাজার নিয়ে মুখ খুললেন বাণিজ্যমন্ত্রী। টিসিবির ন্যায্যমূল্যে পণ্য বিক্রি কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, ডিমের দাম নিয়ন্ত্রণে প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে এগিয়ে আসতে হবে। প্রয়োজনে আমদানির সিদ্ধান্ত আসবে বলেও জানান মন্ত্রী।

রোববার রাজধানীর মোহাম্মদপুরের টাউন হল বাজারের সামনে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রমের উদ্বোধন‌ী অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।

গত কয়েকদিন ধরেই অস্থির ডিমের বাজার। দাম উঠেছে ডজন ১৬০ থেকে ৭০ টাকায়। এ অবস্থায় দাম নিয়ন্ত্রণের কাজটি কার? বাণিজ্য মন্ত্রণালয় নাকি প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের- এ নিয়েও আছে ধোয়াশা।

বাণিজ্যমন্ত্রী এবার সরাসরিই বললেন, ডিমের উৎপাদন খরচ কতো? দামই বা কতো হওয়া উচিত তা প্রাণিসম্পদ মন্ত্রণালয়েরই ঠিক করার কথা। সরবরাহে সংকট হলে ডিম আমদানি করা যেতে পারে, তবে এজন্যও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অনুমোদন প্রয়োজন বলেও জানান মন্ত্রী। প্রাণিসম্পদ মন্ত্রণালয় যদি এসব তথ্য আমাদের দেয়, তবে বাজার বিশ্লেষণ করে বাণিজ্য মন্ত্রণালয় ডিম আমদানির অনুমতি দেবে বলে জানান তিনি।

এদিকে এক কোটি ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে চাল, ডাল, তেলের পাশাপাশি চিনিও দেয়া হবে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী জানান, আন্তর্জাতিক বাজারে চিনির দাম বেশি এবং না পাওয়ার কারণে কিছু দিন চিনি দেওয়া হচ্ছে না। বিকল্প বাজার‌ থেকে চিনি কেনা হয়েছে, আশা করি দ্রুত চিনি দেওয়া সম্ভব হবে। দরিদ্রদের কষ্ট লাঘবে ভর্তুকি মূল্যে পণ্য বিক্রির এ কার্যক্রম চালু থাকবে বলেও জানান মন্ত্রী।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ