ঢাকায় ‘বাংলা ব্লকেড’, সাইন্সল্যাব মোড় অবরোধ

আনলাইন ডেস্ক।।

কোটাবিরোধী আন্দোলনে এক দফা দাবিতে শুরু হয়েছে আজকের (বুধবার) ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি। সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর সাইন্সল্যাব মোড় অবরোধ করেন শত শত শিক্ষার্থী ও চাকরিপ্রার্থী। এতে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

সাইন্সল্যাব মোড় অবরোধে অংশ নেয়া অধিকাংশ ঢাকা কলেজের শিক্ষার্থী। সকালে কলেজের সামনে থেকে মিছিল নিয়ে তারা সায়েন্সল্যাব মোড়ে অবরোধ করেন। এর ফলে প্রধান ও শাখা সড়ক বন্ধ হয়ে যানজট তৈরি হয়েছে।

অবরোধকারীরা জানান, ঘোষণা অনুযায়ী তারা সন্ধ্যা পর্যন্ত সড়ক আটকে রাখবেন। এসময় নগরবাসীকেও তাদের সাথে একাত্মতা প্রকাশ করতে আহ্বান জানান। এ কর্মসূচি শুরুর ফলে তীব্র যানজটের কবলে পড়তে যাচ্ছে রাজধানী ঢাকা।

সাইন্সল্যাব ছাড়াও ঢাকার শাহবাগ, কারওয়ান বাজার, ইন্টারকন্টিনেন্টাল মোড়, ফার্মগেট, চানখারপুল মোড়, চানখারপুল ফ্লাইওভারে ওঠার মোড়, বঙ্গবাজার, শিক্ষা চত্বর, মৎস্য ভবন, জিপিও, গুলিস্তান, সায়েন্সল্যাব, নীলক্ষেত, রামপুরা ব্রিজ, মহাখালী, বাংলামোটর, আগারগাঁও এলাকায় সড়ক অবরোধ করতে পারেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা।

এর আগে, গতকাল মঙ্গলবার (৯ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে সংবাদ সম্মেলনে সকাল-সন্ধ্যা ‘বাংলা ব্লকড’ কর্মসূচি ঘোষণা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম। তিনি বলেন, সর্বাত্মক ‘বাংলা ব্লকেড’ অনুযায়ী সারা দিন দেশের সব গুরুত্বপূর্ণ স্থান অবরোধ করা হবে। দেশের গুরুত্বপূর্ণ স্থানের পাশাপাশি হাইওয়ে এবং রেলপথও এই ব্লকেডের আওতায় থাকবে।

তিনি বলেন, আমরা নিয়মতান্ত্রিকভাবে আমাদের কর্মসূচি পালন করছি। এ আন্দোলনের ফলে জনসাধারণের যে ভোগান্তি হচ্ছে তার প্রতি আমরা সংবেদনশীল। কিন্তু এর দায়ভার সরকারকে বহন করতে হবে। কারণ এতদিনের আন্দোলনের পরেও তারা আমাদের সঙ্গে যোগাযোগ করেনি এবং বিষয়টি সমাধানের চেষ্টা করেনি। আমরা চূড়ান্ত সমাধান চাই।

এদিকে, রাজধানীর শাহবাগে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদের কটূক্তির প্রতিবাদে’ বিক্ষোভ সমাবেশ করছ বীর মুক্তিযোদ্ধার সন্তান, প্রজন্ম ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির সব সংগঠন।

সূত্রঃ বিডি24লাইভ
একে/অননিউজ24

আরো দেখুনঃ