তিন উইকেট নিয়ে লাঞ্চ বিরতিতে টাইগাররা

আফগানিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ৩৮২ রানে অলআউট হয়ে গেছে স্বাগতিক বাংলাদেশ। এরপর নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে আফগানরা। তবে টাইগার পেসারদের আগুনে বোলিংয়ে বেশ অস্বস্তিতেই আছে সফরকারীরা। লাঞ্চ বিরতির আগেই তিন উইকেট তুলে নিয়েছে লিটন দাসের দল।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় দিনের প্রথম সেশন শেষে আফগানিস্তান ৩ উইকেটে ৩৫ রান সংগ্রহ করেছে। আফগান অধিনায়ক হাসমতউল্লাহ শহীদি ২ রানে অপরাজিত আছেন। টাইগার পেসার এবাদত হোসেন ২টি ও শরিফুল ইসলাম ১ উইকেট পেয়েছেন।

বৃহস্পতিবার (১৫ জুন) মিরপুরের ‘হোম অব ক্রিকেট’ শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগের দিনের ৫ উইকেটে ৩৬২ রান নিয়ে দিনের খেলা শুরু করে সাত ওভার ব্যাটিং করে মাত্র ২০ রান যোগ করতেই অলআউট হয়ে যায় টাইগাররা। আফগান পেসার নাজিত মাসুদ একাই পাঁচ উইকেট নেন।

আফগানিস্তানের বিপক্ষে বড় রানের স্বপ্ন ধূলিসাৎ করেছে ব্যাটাররা। তবে আশার পালে হাওয়া দিয়েছেন স্বাগতিক দলের বোলাররা। আফগানিস্তানের ইনিংসের ২য় ওভারের শেষ বলেই উইকেটের দেখা পেতে পারতো বাংলাদেশ। তবে লিটনের ভুলে তা হয়নি। শরিফুল লেন্থ বল ইব্রাহিম জাদরানের ব্যাটের কানা ছুঁয়ে প্রথম স্লিপের দিকে যাচ্ছিল, সেখানে গ্লাভস হাতে লিটন ডানদিকে ঝাঁপিয়ে পড়ে বলের নাগাল পাননি, আর প্রথম স্লিপে দাঁড়িয়ে থাকা শান্তকে চেষ্টা করারও সুযোগ দেননি। ফলে অপেক্ষা বাড়ে বাংলাদেশের।

তবে সেটা খুব বেশি দীর্ঘায়িত হতে দেননি শরিফুল। এই বাঁহাতি পেসারের করা ইনিংসের ষষ্ঠ ওভারের দ্বিতীয় বলটি অফ স্টাম্পের ওপর ফুল লেন্থে ছিল, সেখানে ডিফেন্স করতে গিয়ে উইকেটের পেছনে লিটনের হাতে ধরা পড়েন ইব্রাহিম। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ১৭ বলে ৬ রান।

ইব্রাহিমের বিদায়ের পর আর বেশিক্ষণ টিকতে পারলেন না আরেক ওপেনার আব্দুল মালিক। এবাদতের করা ইনিংসের ৭তম ওভারের পঞ্চম বলটি অফ স্টাম্পের বাইরে শর্ট লেন্থে ছিল, সঙ্গে খানিকটা বাড়তি বাউন্স ছিল তাতেই পরাস্ত এই ওপেনার। ১৭ রান করা এই ব্যাটার তৃতীয় স্লিপে জাকির হাসানের তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন।

নতুন বল হাতে ভয়ংকর হয়ে ওঠা এবাদত ১১তম ওভারে আরও একবার আঘাত হানেন আফগান শিবিরে। চতুর্থ বলটি শর্ট লেন্থে করেছিলেন সেখানে বলের লাইন-লেন্থ কিছুই বিচার করতে পারেননি রহমত শাহ। চোখ বুঝে পুল করতে গিয়ে ভুল করেন এই ব্যাটার। বল তার ব্যাটের কানা ছুঁয়ে ওপরে উঠে গেলে মিডউইকেটে সহজ ক্যাচ নেন তাসকিন। ফলে ৯ রানেই বিদায় নেন এই ব্যাটার।

এরপরই লাঞ্চ বিরতির ঘোষণা দেন আম্পায়াররা। ফলে আফগানিস্তানের তিন টপ অর্ডার ব্যাটারকে ফিরিয়ে স্বস্তি নিয়েই লাঞ্চ বিরতিতে গেছে বাংলাদেশ। ১০ ওভার ৪ বল খেলে ৩ উইকেট হারিয়ে ৩৫ রান তুলেছে আফগানিস্তান। এখনও ৭ উইকেট হাতে নিয়ে প্রথম ইনিংসে ৩৪৭ রানে পিছিয়ে আছে সফরকারীরা।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ