তিন বছর পর চীনে খুলছে বিদেশি পর্যটকদের দরোজা

অনলাইন ডেক্স।।

করোনা মহামারির কারণে টানা প্রায় তিন বছর বন্ধ থাকার পর চীন আবারও বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে। বুধবার (১৫ মার্চ) থেকে পুনরায় সব ধরনের ভিসা প্রদান কার্যক্রম চালু হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এর মধ্য দিয়ে বিদেশিদের ভ্রমণের জন্য চীনের দুয়ার ফের খুলছে।

করোনা ভাইরাসের বিরুদ্ধে গত মাসে চীন সরকার বিজয় ঘোষণার পর সীমান্তে কড়াকড়ি সিথিলের সিদ্ধান্ত হয়। এরই ধারাবাহিকতায় পর্যটন খাতকে স্বাভাবিক করে অর্থনীতি পুনরুজ্জীবিত করতে বিদেশি পর্যটকদের স্বাগত জানানো হচ্ছে। দেশটির পর্যটন খাত গত বছর স্মরণকালের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার অ্যাফেয়ার্স ব্যুরো এক জানিয়েছে, নতুন ভিসাগুলো পর্যালোচনা ও অনুমোদন করার পাশাপাশি ২০২০ সালের ২৮ মার্চের আগে ইস্যু করা ভিসাগুলোর মধ্যে যেগুলোর এখনো মেয়াদ আছে, সেগুলোও অনুমোদন করা হবে। অর্থাৎ এসব ভিসাধারী ব্যক্তিরা আবারও চীনে ভ্রমণ করতে পারবেন।

জাতিসংঘের আন্তর্জাতিক পর্যটক সংস্থার হিসাব অনুযায়ী, করোনা মহামারি শুরুর আগে ২০১৯ সালে চীনে ৬ কোটি ৫৭ লাখ বিদেশি দর্শনার্থী প্রবেশ করেছেন। কিন্তু করোনা মহামারি শুরুর পর ভাইরাস নিয়ন্ত্রণে আন্তর্জাতিক বিশ্ব থেকে নিজেদের বিচ্ছিন্ন করে ফেলে চীন। পরে বিভিন্ন দেশ পর্যায়ক্রমে করোনার বিধিনিষেধ তুলে নিলেও চীন অনেক দিন ধরে তা বহাল রেখেছিল।

করোনা পরিস্থিতি কাটিয়ে উঠে সবার জন্য সীমান্ত খুলে দেওয়ায় সামনে আগের সব রেকর্ড ছাড়িয়ে যাবে চীনে ঘুরতে আসা দেশি-বিদেশি পর্যটকের সংখ্যা বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শান্ত/অননিউজ

আরো দেখুনঃ