তিন রাজ্যে দলীয় ভোটের জয়ে মনোনয়নের দৌড়ে এগিয়ে ট্রাম্প

অনলাইন ডেস্ক।।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিসৌরি, মিশিগান ও আইডাহো রাজ্যে অভ্যন্তরীণ দলীয় নির্বাচনে জয়লাভ করেছেন। এতে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে গেলেন তিনি।

স্থানীয় সময় শনিবার ওইসব রাজ্যে ভোট হয়। এ কথা জানায় মার্কিন মিডিয়া।

সাবেক প্রেসিডেন্ট এখন প্রতিটি রাজ্যের মনোনয়ন প্রতিযোগিতায় জয়ী হয়ে ‘সুপার টিউসডে’-এর চূড়ান্ত লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছেন। মঙ্গলবার ১৫টি মার্কিন রাজ্যের ভোটাররা প্রতিটি দলের জন্য তাদের পছন্দের প্রার্থীকে বেছে নেবে। খবর এএফপি’র।

ট্রাম্প জুলাই মাসে পার্টি কনভেনশনে রিপাবলিকান মনোনয়ন প্রাপ্তির দৌড়ে বিশাল গতি অর্জন করেছেন এবং সকলেরই প্রত্যাশা মঙ্গলবার কাঙ্খিত ফলাফল আসবে। এবারের নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনের মুখোমুখি হতে পারেন ট্রাম্প। ২০২০ সালের পর থেকে দ্বিতীয়বারের মতো তারা দু’জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

মিসৌরি, মিশিগান ও আইডাহোতে শনিবারের নির্বাচনসমূহ ছিল অভ্যন্তরীণ হাইব্রিড এবং ভিন্ন নিয়মে পরিচালিত ভোটিং, এর কিছু ক্ষেত্রে ট্রাম্পের শক্তিশালী প্রভাব থাকা সত্ত্বেও কিছুটা ফাটল ও উত্তেজনা প্রতিফলিত হয়েছে।

নিউ ইয়র্ক টাইমস জানায়, মিসৌরিতে ট্রাম্প রাজ্যের প্রতিটি কাউন্টি ককাস জিতে নিয়ে তার প্রধান প্রতিদ্বন্দ্বী সাবেক দক্ষিণ ক্যারোলিনার গভর্নর নিকি হ্যালিকে অতি সহজেই ধরাশায়ী করেছেন। যে কেউ ‘মিসৌরি রিপাবলিকান পার্টির’ প্রতি অনুগত কাউন্টি ককাসগুলোয় ভোট দিতে পারে।

সিএনএন জানায়, মিশিগানে প্রায় ২,০০০ দলীয় কর্মী একটি ককাস কনভেনশনে ভোট দিয়েছেন এবং ট্রাম্প মনোনয়নে ৩৯ জন প্রতিনিধির সকলেই জিতেছেন।

তবে দলের মধ্যে বিশৃঙ্খলা ও অব্যবস্থাপনা এবং সীমিত ভোট আসার অভিযোগ উঠেছে। ট্রাম্প সপ্তাহের শুরুতে সীমিত প্রাথমিক ভোটে মিশিগানের ১৬ জন প্রতিনিধিকে জিতে নেন।

এনবিসি ও এবিসি অনুমান করেছে যে, সাবেক প্রেসিডেন্ট পশ্চিমাঞ্চলীয় আইডাহো রাজ্যে রিপাবলিকান ককাসেও সহজেই জিতেছেন। ট্রাম্পের মনোনয়নের অনিবার্যতার বিরুদ্ধে মঙ্গলবারের সর্বশেষ প্রতিদ্বন্দ্বিতায় হ্যালি সারাদেশে দৌড়ঝাঁপ করছেন।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ