তেঁতুলিয়ায় প্রশাসন- বিজিবির জমি নিয়ে দ্বন্দ্ব, আশ্রয়ন প্রকল্পের কাজ বন্ধের একদিন পর ঘর নির্মাণ শুরু

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড়।।

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় মুজিব শতবর্ষের আশ্রয়ন প্রকল্প- ২ এর ঘর নির্মাণ কাজ করতে বিজিবির বাধার মুখে পড়েছে তেঁতুলিয়া উপজেলা প্রশাসন। বাধার মুখে একদিন কাজ বন্ধ থাকায় পর পুনরায় ঘর নির্মাণ কাজ শুরু হয়েছে।

গত মঙ্গলবার (৫ এপ্রিল) উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের ১ নং খাস খতিয়ানের জমিতে বিজিবি কাজ বন্ধ করে দিলে তেঁতুলিয়া উপজেলা প্রশাসন ও বিজিবির সমন্বয়ে বুধবার (৬ এপ্রিল) সকাল থেকেই পুনরায় কাজ শুরু হয়েছে।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা জানান, আমরা ঘর নির্মাণ কাজের উদ্বোধন করেছি। কাজ শুরুর পর বিজিবি এসে সমন্বয় করার জন্য একদিনের সময় চেয়েছিলো। আমরা তাই একদিন কাজ বন্ধ রেখে আজ থেকে যথাসময়ে আশ্রয়ন প্রকল্পের কাজ আবার শুরু করেছি।

এদিকে জানা যায়, ওই এলাকায় বিজিবি ওয়েল ফেয়ার ট্রাষ্ট নামে বিজিবির একটি প্রতিষ্ঠানের জমি রয়েছে বলে দাবি করছে বিজিবি। অন্যদিকে তেঁতুলিয়া উপজেলা প্রশাসনের দাবি ১ নং খাস খতিয়ানের জমিতেই আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণ করা হচ্ছে। মঙ্গলবার দুপুরে ঘর নির্মাণ কাজের উদ্বোধন করার পর ১৮ বর্ডার গার্ড ব্যাটেলিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক সালেহ আহমেদ এসে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ কাজ বন্ধ রাখতে বলেন।

তেতুঁলিয়া উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, ২০২১—২২ অর্থবছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ আশ্রয়ণ প্রকল্প—২ এর অধীনে সারা দেশের মতো তেঁতুলিয়া উপজেলাতে ও ভূমিহীনদের জন্য গৃহ নির্মাণ ও পুনর্বাসন কার্যক্রম শুরু হয়েছে। তেঁতুলিয়া উপজেলার প্রায় সাড়ে চারশ গৃহহীন মানুষের জন্য সাড়ে চারশ বাড়ির বরাদ্দ দিয়েছে সরকার। বুড়াবুড়ি ইউনিয়নের ৩৫ জন ভূমিহীনের আশ্রয়নের জন্য মান্ডুল পাড়া গ্রামে ২ শতক করে দশমিক ১২ একর খাস জমি বরাদ্দ দেয়া হয়। বরাদ্দকৃত খাস জমিতে মঙ্গলবার সকালে ঘর নির্মাণের কাজ উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা, তেঁতুলিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সায়েম মিয়া, উপজেলা মহিলা ভাইসচেয়ারম্যান রাজিযা সুলতানা, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইয়াছিন আলী মন্ডল সহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

কিন্তু উদ্বোধনের কয়েক ঘন্টা পর বিজিবির পক্ষ থেকে কাজ বন্ধ রাখতে বলা হয়। পরে ভারপ্রাপ্ত অধিনায়ক সালেহ আহমেদ উপস্থিত হয়ে এখানে বিজিবি ওয়েল ফেয়ার ট্রাষ্টের কেনা সম্পত্তি রয়েছে বলে জানান। তিনি সমন্বয় করে কাজ শুরু করার অনুরোধ জানান। এজন্য তিনি একদিনের সময় চান। পরে আশ্রয়ণ প্রকল্পের ঘড় নির্মাণ কাজ বন্ধ রাখা হয়।

আরো দেখুনঃ