ত্বকে ট্যান পড়ে গেলে এই তিন কাজ এড়িয়ে চলুন

বাইরে রোদের যা তীব্রতা, তাতে ত্বকে ট্যান পড়ে যাওয়া স্বাভাবিক। যত তাড়াতাড়ি ট্যান প়ড়ে, তত দ্রুত কিন্তু ট্যান তোলা সহজ হয় না। ঘরোয়া উপায় থেকে নামীদামি সংস্থার প্রসাধনী, সমস্ত কিছু এক বার করে ব্যবহার করা সত্ত্বেও ট্যান আর উঠতে চায় না। অনেকেই এর কারণ খুঁজে পান না। অনেক সময় ত্বকের যত্নেও কিছু গাফিলতি থেকে যায়। ট্যান তোলার সময় কোন বিষয়গুলি এড়িয়ে চলবেন?

পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন না

গরমে রুক্ষ,শুষ্ক ত্বকের জন্য পেট্রোলিয়ামজাত প্রসাধনী বেশ কার্যকরী। ত্বক নরম এবং মসৃণ রাখতে এর জুড়ি মেলা ভার। কিন্তু ত্বকের ট্যান তোলার ক্ষেত্রে মোটেই এই ধরনের প্রসাধনী ব্যবহার না করাই ভাল। এতে রোদে পোড়া দাগছোপ আরও জাঁকিয়ে বসতে পারে।

আইস প্যাক এড়িয়ে যান

গরম ত্বকের সজীবতা বজায় রাখতে আইস প্যাক ব্যবহার করেন অনেকেই। তাতে সত্যিই উপকার পাওয়া যায়। কিন্তু ‘সানবার্ন’-এর ক্ষেত্রে এই টোটকা কাজে আসতে নাও পারে। বরং আইস প্যাক দিলে ত্বক বেশি শুষ্ক হয়ে যায়। দাগছোপও সহজে যেতে চায় না।

আঁটসাঁট পোশাক পরবেন না

ট্যান পড়ে যাওয়া ত্বক লোকচক্ষুর আড়ালে রাখতে অনেকেই আঁটসাঁট পোশাক পরেন। এতে কিন্তু উল্টে ক্ষতি হয় বেশি। ট্যান পড়ে যাওয়ার আগে এই পন্থা অবলম্বন করলে বরং কাজে দিত। রোদে বেরোনোর আগে হাতাঢাকা জামা পড়ুন। কিন্তু সেগুলি যেন খুব বেশি আঁটসাঁট না হয়।

সূত্র: আনন্দবাজার

এফআর/অননিউজ

আরো দেখুনঃ