দিনাজপুরের ৬টি আসনের প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সম্পন্ন

দিনাজপুর প্রতিনিধি।।

দিনাজপুর জেলার ৬টি আসনে মোট ২৬ জন প্রার্থীর মধ্যে প্রতিক বরাদ্দ দেওয়া হয়েছে।

সোমবার (১৮ ডিসেম্বর) আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর জেলার ৬টি আসনে ২৬ জন প্রার্থীর মধ্যে প্রতিক বরাদ্দ দেওয়া হয়েছে। জেলার ৬টি আসনে দুইজন মহিলা প্রার্থী, ৭টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীসহ মোট ২৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে। ৭টি রাজনৈতিক দল হলো-আওয়ামী লীগ, জাতীয় পার্টি, ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি, ওয়ার্কার্স পার্টি, ইসলামী ঐক্যজোট, মুসলিম লীগ ও জাসদ।দিনাজপুর জেলা নির্বাচন অফিস এসব তথ্য নিশ্চিত করেছে।

জেলা নির্বাচন অফিস সুত্র থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, দিনাজপুর-১ আসনে প্রতিক প্রাপ্ত ৫ জন প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের মনোরঞ্জন শীল গোপাল দলীয় প্রতিক (নৌকা), ওয়ার্কার্স পার্টির আব্দুল হক (হাতুড়ী), জাতীয় পার্টির মোঃ শাহিনুর ইসলাম (লাঙ্গল) স্বতন্ত্র প্রার্থী মোঃ জাকারিয়া (ট্রাক) ও ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপির মোঃ জহুরুল ইসলাম (আম) প্রতিক বরাদ্দ পেয়েছেন।

দিনাজপুর-২ আসনের ৩ জন প্রার্থীদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী আনোয়ার চৌধুরী জীবন (ঈগল), আওয়ামী লীগের খালিদ মাহমুদ চৌধুরী (নৌকা) ও জাতীয় পার্টির মোঃ মাহবুব আলম (লাঙ্গল) প্রতিক বরাদ্দ পেয়েছেন।

এছাড়া, দিনাজপুর-৩ আসনের প্রতিক প্রাপ্ত ৬ জন প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের ইকবালুর রহিম (নৌকা), জাতীয় পার্টির আহমেদ শফি রুবেল (লাঙ্গল), ইসলামী ঐক্যজোটের মোঃ ফরহাদ আলম (মিনার), মুসলিম লীগের আব্দুস সালাম (হাত (পাঞ্জা) ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপির পারুল সরকার লিনা (আম) ও স্বতন্ত্র প্রার্থী বিশ্বজিৎ কুমার ঘোষ কাঞ্চন (ট্রাক) প্রতিক বরাদ্দ পেয়েছেন।

দিনাজপুর-৪ আসনে প্রতিক প্রাপ্ত ৪ জন প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের আবুল হাসান মাহমুদ আলী(নৌকা), স্বতন্ত্র প্রার্থী মােঃ তারিকুল ইসলাম তারিক (ট্রাক), জাতীয় পার্টির মোঃ মোনাজাত চৌধুরী (লাঙ্গল) ও ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপির) মোসাঃ আজিজা সুলতানা (আম) প্রতিক পেয়েছেন।

দিনাজপুর-৫ আসনে প্রতিক প্রাপ্ত ৪ প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার (নৌকা), ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপির মোঃ শওকত আলী (আম), জাতীয় পার্টির মোঃ নুরুল ইসলাম (লাঙ্গল) ও স্বতন্ত্র প্রার্থী মোঃ হযরত আলী বেলাল (ট্রাক) প্রতিক পেয়েছেন।

এবং দিনাজপুর-৬ আসনে প্রতিক পাওয়া ৪ প্রার্থী হলেন-স্বতন্ত্র প্রার্থী আজিজুল হক চৌধুরী (ট্রাক), জাসদের মোঃ শাহ আলম বিশ্বাস (মশাল) আওয়ামী লীগের মোঃ শিবলী সাদিক (নৌকা) ও তৃণমূল বিএনপির মোঃ মোফাজ্জল হোসেন (সোনালী আঁশ) প্রতিক বরাদ্দ পেয়েছেন।

দিনাজপুর জেলার সংসদীয় ৬টি আসনে মোট ৩৫ জন্য প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। তাদের মধ্যে যাচাই-বাছাইয়ে ৪ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়। আর ৫ জন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নেয়ায় মোট প্রতিদ্বন্দ্বি প্রার্থী মোট ২৬ জনে দ্বারায়।

এবার, দিনাজপুর জেলার ৬টি আসনে ৯টি পৌরসভা ও ১০৪টি ইউনিয়নে সর্বমোট ভোটার সংখ্যা ২৫ লাখ ৯ হাজার ৩৯১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ৫৬ হাজার ৭৪০ জন ও মহিলা ভোটার ১২ লাখ ৫২ হাজার ৬৫১ জন। এছাড়া মোট ভোট কেন্দ্র ৮৩০টি ও মোট ভোট কক্ষ ৫ হাজার ৬৬১টি।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ