দুই সপ্তাহে সর্বনিম্ন দরে স্বর্ণ

অনলাইন ডেস্ক।।

আন্তর্জাতিক বাজারে গত দুই সপ্তাহের মধ্যে সর্বনিম্ন দরে নেমে এসেছে স্বর্ণের দাম। বর্তমানে বিশ্ব বাজারে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হচ্ছে ১ হাজার ৯৬৪ ডলারে।শুক্রবার (১৯) স্বর্ণের বাজার পর্যবেক্ষণকারী সংবাদমাধ্যম কিটকো নিউজ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র অনুযায়ী, সর্বশেষ চলতি মাসের গত ২ মে প্রতি আউন্স স্বর্ণ ২ হাজার ডলারের কমে বিক্রি হয়। তারপর থেকে বাড়তে থাকে মূল্যবান এই ধাতুর দাম। চলতি সপ্তাহের শুরুতেও প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয় ২ হাজার ডলারে। অথচ শুক্রবার বাজারে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয়েছে ১ হাজার ৯৬৪ ডলারে। সেই হিসেবে বুধবার থেকে এ পর্যন্ত প্রতি আউন্সে স্বর্ণের দাম কমেছে ৩৬ ডলার। আর বর্তমানে স্বর্ণের যে মূল্য দাঁড়িয়েছে, তা গত দুই সপ্তাহেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্ন।

বিশ্লেষকদের মতে, স্বর্ণের মূল্যহ্রাসের বিষয়টি সরাসরি যুক্তরাষ্ট্র সরকারের ঋণের সঙ্গে সম্পর্কিত। ২০২০ সালে জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর সরকার পরিচালনার জন্য কেন্দ্রীয় ব্যাংক থেকে ৩১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার ঋণ নেয়। সেই ঋণ পরিশোধের শেষ সময় আগামী ১ জুন। সবাই আশা করছেন নির্ধারিত সময়সীমা পেরোনোর আগেই ঋণের বিষয়ে একটি ফয়সালা হবে। এই আশাবাদের প্রতিফলন ঘটেছে স্বর্ণের বাজারেও।

শান্ত/অননিউজ

আরো দেখুনঃ