দূর্গাপূজার প্রস্তুত সিলেট ৬১১ টি মণ্ডপ

আবুল কাশেম রুমন,সিলেট।।

সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় এ উৎসবকে ঘিওে শেষ হয়েছে প্রতিমা তৈরির কাজ। ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। মাটি দিয়ে প্রতিমার আকৃতি বানানো শেষ। মনের মাধুরী মিশিয়ে দেব দেবীকে সাজাচ্ছেন প্রতিমা শেষ বাহারি রঙ আর হাতের সুনিপুণ ছোঁয়া। প্রাণবন্ত হয়ে উঠেছে প্রতিমা। ২ অক্টোবর থেকে শুরু হবে সনাতন ধর্মবলম্বীদের সবচেয়ে বড় এ উৎসব।

এ বছর সিলেট মহানগর ও জেলায় ৬১১ টি মণ্ডপে পূজা আয়োজন করা হয়েছে। তার মধ্যে সার্বজনীন ৫৬১ টি, পারিবারিক ৫০টি পূজোর আয়োজন হয়েছে। মহানগরীতে ১৫৪ টি পূজার মধ্যে সার্বজনীন ১৩৫ টি ও পারিবারিক ১৯ টি। জেলায় ৪৫৭ টি পূজার মধ্যে সার্বজনীন ৪২৬টি ও পারিবারিক ৩১টি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নগরীর ৬টি থানা এলাকায় এবার মোট ১৫৪ টি পূজামন্ডপে পূজার আয়োজন করা হয়েছে। কোতোয়ালী থানা এলাকায় ৪০টি এর মধ্যে সার্বজনীন ২৯টি ও পারিবারিক ১১টি, জালালাবাদ থানা এলাকায় মোট ২০টির মধ্যে সার্বজনীন ১৬টি ও পারিবারিক ৪টি। এয়ারপোর্ট থানা এলাকায় ৪১টির মধ্যে সার্বজনীন ৪০টি ও পারিবারিক ১টি। শাহপরান (রহ:) থানা এলাকায় ২২টি এর মধ্যে সার্বজনীন ২১টি ও পারিবারিক ১টি। দক্ষিণ সুরমা উপজেলায় সার্বজনীন ১৪টি। পারিবারিক পূজা নেই। মোগলাবাজার এলাকায় ১৭টির মধ্যে সার্বজনীন ১৫টি ও পারিবারিক ২টি।

এদিকে সিলেট জেলায় মোট ৪৫৭টি মন্ডপে শারদীয় দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। গোলাপগঞ্জ উপজেলায় সার্বজনীন ৫৭টি ও পারিবারিক ৩টি। বালাগঞ্জ উপজেলায় সার্বজনীন ২৮টি ও পারিবারিক ২টি। কানাইঘাট উপজেলায় সার্বজনীন ৩৫টি। জৈন্তাপূর উপজেলায় সার্বজনীন ২০টি ও পারিবারিক ২টি। বিশ্বনাথ উপজেলায় সার্বজনীন ২৪টি ও পারিবারিক ২টি। গোয়াইনঘাট উপজেলায় সার্বজনীন ৩৬টি। জকিগঞ্জ উপজেলায় সার্বজনীন পূজা ৯৯টি। বিয়ানীবাজার উপজেলায় সার্বজনীন পূজা ৩৯টি, পারিবারিক ১৩টি। কোম্পানীগঞ্জ উপজেলায় সার্বজনীন ২৫টি, পারিবারিক ১টি, ফেঞ্চুগঞ্জ উপজেলায় সার্বজনীন ৩৭টি এবং ওসমানীনগর উপজেলায় সার্বজনীন পূজা ২৬টি ও পারিবারিক ৮টি পূজা অনুষ্ঠিত হবে।

২৫ সেপ্টেম্বর পবিত্র মহালয়া। আগামী ৩০ সেপ্টেম্বর মহাপঞ্চমী, ১ অক্টোবর মহাষষ্ঠী, ২ অক্টোবর মহাসপ্তমী, ৩ অক্টোবর মহাঅষ্টমী, ৪ অক্টোবর মহানবমী ও ৫ অক্টোবর বিজয়া দশমী।

আরো দেখুনঃ