দেবীদ্বারের ভ্রাম্যমাণ আদালতের উচ্ছেদে অভিযান

দেবীদ্বার প্রতিনিধি•

দেবীদ্বারে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের যৌথ উদ্যোগে ভ্রাম্যমান আদালতের উচ্ছেদ অভিযান পরিচালিত হয়েছে। সোমবার দুপুর ১টা থেকে শুরু হয়ে প্রায় ৩ ঘন্টার অভিযানে কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কের দেবীদ্বার নিউ মার্কেট এলাকাজুড়ে মহাসড়কের উপর অবৈধ স্থাপনা নির্মাণ করে ব্যাবসা পরিচালনা কারীদের উচ্ছেদ করা হয়েছে।

এছাড়াও ভোক্তা অধিকার আইনে তপন’র মুদি দোকানকে ৪ হাজার টাকা এবং রতন’র মুদি দোকানকে ১ হাজার সহ মোট ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্টেট আশিক উর রহমান।

এসময় বিভিন্ন দোকানে অভিযান পরিচালনা করে ভোক্তাদের সুবিধার্থে দ্রব্যের মূল্য লিখে রাখতে হবে এবং মিষ্টান্ন দোকান গুলোতে পান্যের উৎপাদন তারিখ লিখে রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

অভিযানে আরো উপস্থিত ছিলেন, দেবীদ্বার সার্কেল আমিরুল্লাহ, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কমল কৃষ্ণ ধর, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেনেটারী ইন্সপেক্টর কামরুন্নাহার, পৌরসভা ইন্সপেক্টর নাহিদুল ইসলামসহ একদল পুলিশ ও পৌরসভার কর্মীরা।

স্থানীয়দের সাথে কথা বলে জানাগেছে, মহাসড়কটির দেবীদ্বার ফুলগাছতলা থেকে মহিলা কলেজ গেইট পর্যন্ত দিনের বেশিরভাগ সময় যানজট লেগে থাকে। তার মূল কারনই হলো রাস্তা দখল করে হাটবাজার ও সিএনজি স্টেশন। যানজট নিরসনে ট্রাফিক পুলিশ নিয়োগ দেওয়া থাকলেও তাদের কার্যকর ভূমিকা রাখতে খুব একটা দেখা যায় না। তারা অভিযোগ করে আরো বলেন, এমন অভিযান বহুবার দেবিদ্বার থানা পুলিশ ও উপজেলা প্রশাসনকে দেখেছি করতে, তবে তার স্থায়িত্ব একসপ্তাহের বেশি নয়। অভিযানে সড়ক থেকে হাট-বাজারগুলো উচ্ছেদ করে দিলেও পরে মাসোহারা নিয়ে আবার সেখানেই ব্যবসা করার অনুমতি দিয়ে দেয়। এ সিন্ডিকেটে শুধু প্রশাসন নয় স্থানীয় কিছু রাজনীতিবিদও জড়িত রয়েছে।

এবিষয়ে দেবীদ্বার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কমল কৃষ্ণ ধর বলেন, দেবীদ্বার নিউমার্কেট এলাকা জুড়ে দীর্ঘ যানজট নিরসনে মাননীয় পুলিশ সুপার স্যার’র নির্দেশে ম্যাজিষ্টেট সাথে নিয়ে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে নির্ভিগ্নে যেন মানুষ চলাচল করতে পারে এই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্টেট ও সহকারী কমিশনার ভূমি আশিক-উর রহমান বলেন, ভোক্তাদের ঠকিয়ে যারা ব্যাবসা পরিচালনা করবে জনস্বার্থে ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে তাদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা গ্রহন করা হবে। আমাদের এই অভিযান আগামী দিনেও অব্যাহত থাকবে।

আরো দেখুনঃ