দেশ ও বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ ফসলের মাঠে ফুটিয়ে তুলেছেন কৃষক কাদির

মঈন উদ্দিন রায়হান, ময়মনসিংহ।।

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ির পাড়া খালবালা গ্রামের এক কৃষক আব্দুল কাদির। তিনি নিজের ফসলি জমিতে বঙ্গবন্ধুর পরিবারের প্রতি অগাধ ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবে বঙ্গবন্ধু, বঙ্গমাতা, প্রধানমন্ত্রী ও সজীব ওয়াজেদ জয়সহ অনেক কিছুর প্রতিচ্ছবি এঁকেছেন। আর এতে ব্যবহার করেন লাল শাক, সরিষা ও বিভিন্ন ধরনের সবুজ সবজি।

এর পূর্বে ২০১৯ ও ২০২০ সালেও তার জমিতে এমন শিল্পকর্ম ফুটিয়ে তুলেন। ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্ম শত বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরি করেন।
কৃষক আব্দুল কাদির এবার নিজের চাষ করা ফসলের মাঠে শৈল্পিক বুননে ফুটিয়ে তুলেছেন বঙ্গবন্ধু, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সজীব ওয়াজেদ জয়, জাতীয় ফুল শাপলা, জাতীয় পাখি দোয়েল, জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার, স্মৃতিসৌধ, শহীদ মিনার এবং পদ্মা সেতুসহ অনেক শিল্পকর্ম। ফসলের মাঠে কারুকার্যময় চিত্ররূপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর তা দেখার জন্য প্রতিদিন বিভিন্ন এলাকার শত শত মানুষ ক্ষেতের পাশে ভিড় করছেন।

কৃষক আব্দুল কাদির বলেন, বঙ্গবন্ধুর পরিবারের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে এই শিল্পকর্ম তৈরী করেছেন তিনি।
তিনি আরো জানান, স্থানীয় সংগঠন “পাড়া খালবালা বন্ধুমহল ডিজিটাল ক্লাব”র একদল তরুণ এবং বন্ধু আর্টিস্ট হাফিজুর রহমান এর সহযোগিতায় নিজের ৩৩শতক জমিতে এই শিল্পকর্ম তৈরী করেছেন। দূরদূরান্ত থেকে প্রতিদিনই অসংখ্য লোকজন আসে এই শিল্পকর্ম দেখতে। এতে আর্থিক লাভ না হলেও মানসিক তৃপ্তি রয়েছে বলে জানান তিনি।

ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসা. হাফিজা জেসমিন বলেন, ‘জাতির জনকের পরিবারের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবে কৃষকের এমন একটি উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। এগুলো তার দেশের প্রতি, বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসার অকৃত্রিম বহিঃপ্রকাশ। অচিরেই এটি পরিদর্শনে যাব। উপজেলা প্রশাসন ওই কৃষকের পাশে থেকে সব ধরনের সহযোগিতা করবে বলেও তিনি উল্লেখ করেন।

আহসানুজ্জামান সোহেল, অননিউজ24।।

আরো দেখুনঃ