দ্রুত সময়ের মধ্যে তফসিল ঘোষণা হবে: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনের সম্ভাব্য সময় আমরা রাষ্ট্রপতিকে জানিয়েছি। তিনি তফসিল ঘোষণার সম্মতি দিয়েছেন নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে সম্ভাব্য তারিখ জানানো হবে।

আজ বৃহস্পতিবার (৯ অক্টোবর) দুপুরে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন সিইসি।

সিইসি বলেন, জানুয়ারির ২৯ তারিখের মধ্যে নির্বাচন করার বাধ্যবাকতা রয়েছে। সেই বিষয়টি রাষ্ট্রপতিকে জানিয়েছি। নির্বাচন নিয়ে আমাদের সব ধরনের ধরনের প্রস্তুতি তাকে বলেছি। সব শুনে তিনি সন্তুষ্টি প্রকাশ করে নির্বাচনের তফসিল ঘোষণা করার সম্মতি দিয়েছেন। এখন আমরা নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে দ্রুত সময়ের মধ্যেই তফসিল ঘোষণা করব।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা রাষ্ট্রপতিকে নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পর্কেও অবহিত করেছি। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেছেন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ এবং সুশৃঙ্খলভাবে হবে। এ ব্যাপারে কোনো সহযোগিতার প্রয়োজন হলে উনি আশ্বাস দিয়েছেন।

তফসিল ঘোষণা প্রসঙ্গে সিইসি বলেন, তারিখ ঠিক করতে নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করতে হবে। তবে সেই তারিখ স্বল্প সময়ের মধ্যেই হবে।

তিনি বলেন, রাষ্ট্রপতি বলেছেন যে কোনো মূল্যে সাংবিধানিক ধারা অব্যাহত রাখতে হবে। আমাদের ওপর সাংবিধানিক যে দায়িত্ব আরোপ করা হয়েছে, সেখানে যে বাধ্যবাধকতা রয়েছে সে অনুযায়ী নির্ধারিত সময়ে, নির্ধারিত পদ্ধতিতে নির্বাচন করতে আমরা বদ্ধপরিকর।

তফসিল কি ১৫ তারিখের মধ্যেই হবে সাংবাদিকদের এমন প্রশ্নে সিইসি বলেন, এই সিদ্ধান্ত এখনও হয়নি। তবে দ্রুতই ঘোষণা করবো, কারণ সময় হয়ে গেছে।

রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কোনো আলোচনা হয়নি বলেও জানান সিইসি। তিনি বলেন, আমরা বিভিন্ন রাজনৈতিক দল, সরকার, বিরোধী দলসহ জনগণের সহযোগিতা নিরবচ্ছিন্নভাবে কামনা করছি।

এ সময় অন্যান্য কমিশনার, নির্বাচন কমিশনের সচিব উপস্থিত ছিলেন।

আরএইচ/অননিউজ

আরো দেখুনঃ