নড়াইলে চিত্রশিল্পী সুলতানের শততম জন্মদিন নানা আয়োজনে পালিত

নড়াইল প্রতিনিধি।।
বিশ^বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের শততম জন্মদিন জন্মস্থান নড়াইলে নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১০আগষ্ট) নড়াইল জেলা প্রশাসন ও এস,এম সুলতান ফাউন্ডেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আয়োজনে সুলতান কমপ্লেক্সে শিল্পীর মাজারে পুস্পমাল্য অর্পণ করা হয়। এছাড়া শিশুস্বর্গ মিলনায়তনে শিল্পীর জীবন ও কর্মের উপর ১শ ফুট লম্বা শিশুদের অংকিত চিত্রকর্ম প্রদর্শনী, বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহনে আর্টক্যাম্প, শিশু চিত্রকর্মশালা, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, শিশুদের নিয়ে নৌকা ভ্রমণের আয়োজন করা হয়। অপর দিকে এ উপলক্ষে জেলা শিল্পকলা অডিটোরিয়ামে শিল্পী এস.এম সুলতানের চিত্রকর্মের ওপর আলোচনা সভা ও শিল্পীর জীবনের উপর প্রামান্যচিত্র ‘আদমসুরত’ প্রদর্শন করা হয়েছে।

এসসব কর্মসূচীতে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নড়াইল জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর , চিত্রশিল্পী হাশেম খান, অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাশ^তী শীল, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নিজামউদ্দিন খান নিলু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম, পৌর মেয়র আঞ্জুমান আরা, সুলতান কমপ্লেক্সের কিউরেটর তন্দ্রা মুখার্জ্জী, এস.এম সুলতান বেঙ্গল আর্ট কলেজের অধ্যক্ষ অনাদী বালা বৈরাগী, এস,এম,সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ হানিফসহ সহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপস্থিত ছিলেন।

বক্তারা, শিল্পী এসএম সুলতানের জীবন ও কর্ম তরুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আশ^াস দেন। পাশাপাশি পর্যটন বিকাশে এসএম সুলতান স্মৃতি সংগ্রহশালার উন্নয়নের ব্যাপারেও বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হবে বলে আশ^াস দেন।

চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। চিত্রশিল্পের মূল্যায়ন হিসেবে এস এম সুলতান ১৯৮২ সালে পেয়েছেন একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, ১৯৮৪ সালে রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননাসহ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কারসহ বিভিন্ন সম্মাননা পেয়েছেন। অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নড়াইলের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন

এফআর/অননিউজ

আরো দেখুনঃ