নড়াইলে জাতীয় তামাকমুক্ত দিবস উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

নড়াইল প্রতিনিধি
“দেশব্যাপী তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন : তামাক কোম্পানী বেপরোয়া” এই শ্লোগানে নড়াইলে জাতীয় তামাকমুক্ত দিবস উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৭ অক্টোবর) সকাল ১০টায় নড়াইলের বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংগঠন স্বাবলম্বী’র নির্বাহী পরিচালক কাজী হাফিজুর রহমানের সঞ্চালণায় বাংলাদেশ তামাক বিরোধী জোট ও স্বাবলম্বীর যৌথ আয়োজনে ‘প্রিন্ট ও অনলাইন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন’ কার্যালয়, নড়াইল সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন স্বাবলম্বী’র নির্বাহী পরিচালক কাজী হাফিজুর রহমান এবং প্রবন্ধের উপর প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন নড়াইল প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক ওশানের সম্পাদক অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী।

প্রবন্ধের উপর অন্যান্যের মধ্যে আলোচনা করেন দৈনিক আমার সংবাদ এর কাজী আনিচুজ্জামান, একুশ টেলিভিশন ও দৈনিক সংবাদের প্রতিনিধি ফরহাদ খান, এডাব নড়াইল জেলা শাখার সভাপতি ও নড়াইল নারী উন্নয়ন সংস্থার পরিচালক কোহিনূর আক্তার, স্বাবলম্বীর সমন্বয়কারী স্বপ্না রাণী রায় প্রমূখ।

স্বাবলম্বী’র নির্বাহী পরিচালক কাজী হাফিজুর রহমান প্রবন্ধে উল্লেখ করেন, সরকার ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করতে নানা কার্যক্রম হাতে নিয়েছে। অথচ তামাক কোম্পানিগুলো সরকারের জনস্বাস্থ্য রক্ষার এই মহৎ উদ্যোগকে ব্যাহত করতে নানা অপচেষ্টা চালাচ্ছে। এ অপচেষ্টার মূল উদ্দেশ্য দেশের তরুণ সমাজকে ধূমপানের দিকে আকৃষ্ট করা। তারা আইন ভঙ্গ করে বিজ্ঞাপন করার পাশাপাশি, প্রণোদনা, রেষ্টুরেন্টে ধূমপানের স্থান তৈরি, বিশ^বিদ্যালয়ে দূত নিয়োগ করছে। আপনার সন্তানকে ধূমপায়ী বানিয়ে বাণিজ্য করাই তাদের উদ্দেশ্য। দেশে ব্যবসা করা ২টি বিদেশী সিগারেট কোম্পানি এই বেআইনী কার্যক্রমে নেতৃত্ব দিচ্ছে। তামাক ব্যবহারজনিত রোগে প্রতিবছর বাংলাদেশে ১ লক্ষ ৬১ হাজার মানুষ মারা যায় এবং ১৫ লক্ষাধিক মানুষ তামাক ব্যবহারজনিত নানা জটিল রোগে ভুগছে। প্রতি বছর ৬১ হাজারের অধিক শিশু পরোক্ষ ধূমপানের কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ