নড়াইলে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির বিভিন্ন দাবিতে সংবাদ সম্মেলন

নড়াইল প্রতিনিধি।।
ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, পদোন্নতি, পদসৃজন, স্কেল আপগ্রেডেশন ও আন্তঃক্যাডার বৈষম্য নিরসইসহ বিসিএস সাধারন শিক্ষা ক্যাডারের সমস্যা সমুহ সমাধানের দাবি জানিয়ে নড়াইলে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি সংবাদ সম্মেলন করেছে। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নড়াইল জেলা কমিটির আয়োজনে নড়াইল প্রেসক্লাবের হলরুমে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন,বিসিএস সাধারণ শিক্ষা সমিতি নড়াইল জেলা শাখার সাবেক সম্পাদক আ.ন.ম আরিফুল হক। এ সময় বিভিন্ন প্রশ্নের উত্তর দেন নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ রবিউল ইসলাম, উপাধ্যক্ষ প্রফেসর খান শাহাবুদ্দীন, নড়াইল সরকারি মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আকবর আহম্মেদ, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি কেন্দ্রীয় কমিটির সদস্য ড. সায়েম আলী খান, জেলা কমিটির যুগ্ম সম্পাদক আনন্দ মোহন বিশ্বাস সহ অনেকে।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন,‘বাংলাদেশের প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে উচ্চশিক্ষা পর্যন্ত সার্বিক শিক্ষা ব্যবস্থা পরিচালনা ও নিয়ন্ত্রণের জন্য শিক্ষা ক্যাডার সৃষ্টি করা হয়। কিন্তু দীর্ঘ বছরেও শিক্ষা ক্যাডারকে বিশেষায়িত পেশা হিসেবে গড়ে তোলা হয়নি, বরং আরো সংকুচিত করা হয়েছে।’

শিক্ষা ক্ষেত্রে জাতীয় লক্ষ্য অর্জনে উপজেলা, জেলা, অঞ্চলে শিক্ষা সংশ্লিষ্ট দপ্তর, অধিদপ্তর ও প্রকল্পসমূহ পরিচালনায় শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের নিয়োগ, শিক্ষা ক্যাডারে পদোন্নতি যোগ্য ৭হাজার কর্মকর্তার পদোন্নতি প্রদান, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষার্থী অনুপাতে শিক্ষকের ১২হাজার ৪শত ৪৪টি পদ সৃজন, অধ্যাপক পদটি ৩য় গ্রেডে উন্নীতকরণ এবং আনুপাতিক হারে প্রথম ও দ্বিতীয় পদ সৃষ্টি এবং শিক্ষা ব্যবস্থার উন্নয়নে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীনে শিক্ষা ক্যাডার নিয়ন্ত্রিত জেলা ও উপজেলা শিক্ষা প্রশাসন প্রতিষ্ঠার দাবি জানানো হয়। এছাড়া শিক্ষা ক্যাডারের তফশীলভূক্ত পদ থেকে শিক্ষা ক্যাডার বহির্ভূতদের অপসারণ ও শিক্ষা অধিদপ্তরের নিয়োগ বিধি বাতিলের দাবি জানানো হয়।

এসব দাবি পূরণ না হলে আগামি ২অক্টোবর সারা দেশে একদিনের কর্মবিরতি, ১০, ১১ ও ১২ অক্টোবর টানা ৩দিনের কর্মবিরতি পালন করা হবে বলেও সংবাদ সম্মেলনে ঘোষণা দেয়া হয়। সংবাদ সম্মেলনে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি, নড়াইল জেলা শাখার কর্মকর্তা ও সদস্য, নড়াইল প্রেসক্লাবের সসদস্য, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এফআর/অননিউজ

আরো দেখুনঃ