‘নভেম্বরে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল নভেম্বরে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান। শনিবার (১৪ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে ইটিআই ভবনে নির্বাচনী প্রশিক্ষণে তিনি এ কথা জানান।

প্রশিক্ষণের প্রথম ধাপে বিভিন্ন জেলার ডিসি, এসপি, বিভাগীয় কমিশনার, পুলিশের ডিআইজি ও নির্বাচনী কমিশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ নিয়েছেন।

প্রশিক্ষণে কর্মকর্তাদের উদ্দেশে নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, আমরা নির্বাচনের উপযোগী পরিবেশ তৈরি করব। সব দলকে আমরা নির্বাচনে অংশগ্রহণ করতে একাধিকবার আহ্বান জানিয়েছি। রাজনৈতিক দলের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে অংশগ্রহণমূলক, সুষ্ঠু এবং অবাধ নির্বাচন। এ ক্ষেত্রে আমাদের হস্তক্ষেপ করার কোনো সুযোগ নেই। আমরা সংবিধান অনুযায়ী নির্বাচন করার জন্য প্রস্তুতি নিয়েছি।

উল্লেখ্য, দুই ধাপে মাঠ প্রশাসনের মোট ২২৫ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হবে। এক্ষেত্রে দুটি করে চারটি ব্যাচের দুদিনের আবাসিক প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতি ধাপে ৩২ জন ডিসি, ৩২ এসপি, চারজন করে বিভাগীয় কমিশনার ও মেট্রোপলিটন পুলিশ কমিশনার এবং আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারাসহ অন্যরা অংশ নেবেন। ১৪ ও ১৫ অক্টোবর প্রথম ধাপে এবং ২৮ ও ২৯ অক্টোবর দ্বিতীয় ধাপে প্রশিক্ষণ কর্মসূচি চলবে। প্রথম ধাপে মোট ১১৭ জন এবং দ্বিতীয় ধাপে ১০৮ জন প্রশিক্ষণার্থী অংশ নেবেন।

আরো দেখুনঃ