নির্বাচনের পদ্ধতি সম্পর্কে জানতে চেয়েছে কমনওয়েলথ প্রতিনিধি দল : ইসি সচিব

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, সফররত কমনওয়েলথের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল বাংলাদেশে নির্বাচনের পদ্ধতি সম্পর্কে জানতে চেয়েছে।

তিনি বলেন, ‘বাংলাদেশে যে নির্বাচন হয়, সেটা কোন পদ্ধতিতে হয়- তা কমনওয়েলথের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল জানতে চেয়েছে। ভোটাররা কীভাবে ভোট দিতে যাবেন, ভোট কীভাবে নেওয়া হবে, ভোট স্বচ্ছ করতে হলে রিটার্নিং ও প্রিসাইডিং অফিসারের কাজ কি- তারা এসব বিষয় জানতে চেয়েছেন।’

আজ রোববার আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে কমনওয়েলথ প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক শেষে সচিব সাংবাদিকদের এসব কথা বলেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিস্থিতি বিষয়ে কমনওয়েলথের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল বাংলাদেশ সফর করছে। ইসির সঙ্গে আজ চার সদস্যের প্রতিনিধি দল বৈঠক করে।

সচিব বলেন, ‘বাংলাদেশের নির্বাচনের আইন কানুন, বিধি বিধান, নির্বাচনের দিনে যানবাহন ব্যবস্থাপনার বিষয়ে ইসির কাছ থেকে অবহিত হতে এসেছিলেন তারা। প্রধান নির্বাচন কমিশনার নির্বাচন কমিশনের পক্ষে সব কিছু তাদের কাছে উল্লেখ করেছেন। এটা যেহেতু তাদের প্রাক-নির্বাচনী দল, এই দল কমনওয়েলথে যাবেন এবং রিপোর্ট দাখিল করবেন। পরে পূর্ণাঙ্গ টিম আমাদের নির্বাচন পর্যবেক্ষণ করতে আসবেন।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তাদের সঙ্গে রাজনৈতিক কোনো আলোচনা হয়নি। শুধু নির্বাচন পদ্ধতি, আইন কানুন ও বিধি বিধান নিয়ে কথা হয়েছে। কীভাবে ভোটাররা ভোট দেবেন কীভাবে প্রতিবন্ধী ব্যক্তিরা ভোট দেবেন এসব বিষয়ে জানতে চেয়েছে। ভোটগ্রহণ কর্মকর্তা ও বিদেশে যারা আছেন তারা কীভাবে ভোট দেবেন এ বিষয়েও তারা জানতে চেয়েছে।

সিইসি সব বিষয়ে অবগত করেছেন, তারা সন্তুষ্ট। তারা সব কিছু দেখে রিপোর্ট পাঠাবেন এবং পর্যবেক্ষক আসবে কি না- সে সিদ্ধান্ত জানাবেন বলে জানান সচিব।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে চার নির্বাচন কমিশনার, পিসি সচিবালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অপরদিকে কমনওয়েলথ প্রতিনিধি দলে কমনওয়েলথের গভর্নেন্স অ্যান্ড পিচ ডাইরেক্টোরেটের ইলেকটোরাল সাপোর্ট উপেদেষ্টা এবং প্রধান লিনফোর্ড অ্যান্ড্রুস, গভর্নেন্স অ্যান্ড পিচ ডাইরেক্টোরেটের অ্যাসিস্ট্যান্ট রিসার্চ অফিসার সার্থক রায়, রাজনৈতিক উপদেষ্টা লিন্ডউই মালেলেকা, নির্বাহী কর্মকর্তা ঝিপি ওজাগো উপস্থিত ছিলেন।

আরএইচ/অননিউজ

আরো দেখুনঃ