নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরায় ২৭ জেলে আটক

অনলাইন ডেস্ক।।

গত ২৪ ঘণ্টায় নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে জাটকা ইলিশ নিধনের দায়ে চাঁদপুরে ২৭ জেলেকে আটক করেছে নৌ পুলিশ। এ সময় ৩৯ কেজি জাটকা ইলিশ, ৮টি নৌকা ও ৪ লাখ ৮৫ হাজার ৮০০ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।

বৃহস্পতিবার (২৩ মার্চ) দিবাগত রাত দেড়টার দিকে চাঁদপুর নৌ পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, জাটকা ইলিশের নিরাপদে বিচরণ নিশ্চিতে ও নিষেধাজ্ঞা বাস্তবায়নে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে অভিযান চালানো হয়। বুধবার (২২ মার্চ) রাত ১২টা থেকে বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিট পর্যন্ত পদ্মা-মেঘনা নদীতে চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বর, পুরাণবাজার, লক্ষ্মীচর, চিরারচর, আনন্দবাজার, ইব্রাহিমপুর, লক্ষ্মীপুর, হানাচর, মিনি কক্সবাজার, সফরমালিসহ বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়। এদের মধ্যে ৬ জনের বিরুদ্ধে মৎস্য আইনে পৃথক তিনটি নিয়মিত মামলা করা হয়েছে। বাকি ১৮ জনকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এ ছাড়া তিনজন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাদের মুচলেকা দিয়ে অভিভাবকের জিম্মায় মুক্তি দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, জব্দকৃত দুটি মাছ ধরার নৌকা নষ্ট করা হয়েছে। এ ছাড়া তিনটি নৌকা নৌ পুলিশ ও তিনটি নৌকা কোস্টগার্ডের হেফাজতে রয়েছে এবং জাটকাগুলো স্থানীয় গরিব ও দুস্থদের মাঝে বিতরণ এবং কারেন্ট জাল আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়।

উল্লেখ্য, ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস পদ্মা-মেঘনার অভয়াশ্রম এলাকায় জাটকাসহ সব ধরনের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মজুত ও পরিবহনে নিষেধাজ্ঞা রয়েছে।

ফরহাদ/অননিউজ

আরো দেখুনঃ