নীলফামারীতে তিস্তা নদীর পানি বিপৎ সীমার উপর দিয়ে প্রবাহিত

সুভাষ বিশ্বাস, নীলফামারী

ভারতের উজান থেকে ধয়ে আসা পাহাড়ী ঢল ও অবিরাম বর্ষণে নীলফামারীতে তিস্তা নদীর পানি বিপৎ সীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় নীলফামারীর ডিমলা ও জলঢাকা উপজেলার নিম্ন অঞ্চলের ফসলী জমিসহ বসতবাড়ী ডুবতে শুরু করেছে। পানির চাপ সামলাতে ডালিয়া তিস্তা ব্যারেজ পয়েন্টে খুলে দেয়া হয়েছে তিস্তা ব্যারেজের সবকটি গেট (৪৪টি)।

ডিমলা উপজেলার পূর্ব ছাতনাই, খগাখড়িবাড়ী, গয়াবাড়ী, টেপা খড়িবাড়ী, খালিশা চাপানী, ঝুনাগাছ ও জলঢাকা উপজেলার গোলমুন্ডা, ডাউয়াবাড়ী, শৌলমারী ও কৈমারী এলাকার ২২টি চর গ্রামে তিস্তার পানি প্রবেশ করেছে। ফলে তলিয়ে যাচ্ছে ফসলী জমি।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক নূরুল ইসলাম জানান, উজানের ঢল অব্যাহত থাকায় (১লা সেপ্টেম্বর, বৃহস্পতিবার) দুপুর ৩টায় ডালিয়া তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপৎ সীমার (৫২.৭০) ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সন্ধায় পানি বাড়ার আসঙ্কার রয়েছে।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মোঃ আসফাউদ দৌলা জানান, ভারতের গোমহনিতে তিস্তার পানি সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত বিপৎ সীমার ১৫ সেন্টিমিটার ও দুপুর ১২টার পর থেকে বিপৎ সীমার ১৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়ে বাংলাদেশে ধেয়ে আসছে। সর্বশেষ দুপুর ৩টায় ডালিয়া তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপৎ সীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অতিরিক্ত পানির চাপ সামলাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

আরো দেখুনঃ