নড়াইলে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৫১তম শাহাদত বার্ষিকী পালিত

নড়াইল প্রতিনিধি

মহান স্বাধীনতা যুদ্ধের বীর সেনানী নড়াইল তথা বাংলাদেশের গর্ব বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৫১তম শাহাদত বার্ষিকী নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিলো নূরমোহাম্মদ নগরে কোরআন খানি, স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, রাষ্ট্রীয় সম্মাননা গার্ড অব অনার, আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণ, দোয়া মাহফিল, অসহায় ও দুঃস্থ্যদের মাঝে ত্রাণ বিতরণ। এছাড়া এবছর প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বীরশ্রেষ্ঠের মুক্তিযুদ্ধে বীরত্বগাথা অবদান ও জীবনী সম্পর্কে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সোমবার (৫ সেপ্টেম্বর) নড়াইল জেলা প্রশাসন ও বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ট্রাস্টের আয়োজনে নূর মোহাম্মদের বসতভিটায় নির্মিত স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন নড়াইল জেলা প্রশাসন, জেলা পরিষদ, পুলিশ প্রশাসন, বীরমুক্তিযোদ্ধা, উপজেলা প্রশাসন, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ট্রাস্ট, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মহাবিদ্যালয়, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মাধ্যমিক বিদ্যালয়. আওয়ামীলীগ সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
শ্রদ্ধাঞ্জলি শেষে পুলিশের একটি চৌকষ বাহিনী রাষ্ট্রীয় সম্মাননা গার্ড অব অনার প্রদান করেন। পরে দোয়া ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।
এরপর বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহম্মদ শেখ গ্রন্থাগার ও স্মৃতি যাদুঘর মিলনায়তনে আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণ, দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ট্রাস্টের সদস্য সচিব ও চন্ডিবরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান ভূইয়ার সভাপতিত্বে মহান এই বীরের বীরত্বগাথা জীবনি সম্পর্কে বক্তব্য তুলে ধরেন প্রধান অতিথি নড়াইল জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, বিশেষ অতিথি পুলিশ সুপার সাদিরা খাতুন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফকরুল হাসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম, বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এসএ মতিন, বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের সন্তান শেখ মোস্তফা কামাল, ট্রাস্টের সদস্য কাজী হাফিজুর রহমান, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মজিদ সরদার প্রমুখ।
আলোচনা সভা শেষে জেলা প্রশাসানের পক্ষ থেকে আড়াই শতাধিক অসহায় ও দু:স্থ্যদের মাঝে ত্রাণ বিতরণ করা হয় ।
এছাড়া শাহাদত বার্ষিকীতে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের পরিবারের সদস্যরা যশোরের কাশিমপুরে কবরস্থানে যান। সেখানে গিয়ে দোয়া ও বিশেষ মোনাজাত করা হয়।

প্রসঙ্গত: বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ১৯৩৬ সালের ২৬ ফেব্রæয়ারি নড়াইল সদর উপজেলার চন্ডিবরপুর ইউনিয়নের মহিষখোলা গ্রামে (নূর মোহাম্মদ নগরে) জন্মগ্রহণ করেন।

১৯৭১ সালের এই দিনে যশোর জেলার গোয়ালহাটি ও ছুটিপুরে পাকবাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে তিনি শাহাদতবরণ করেন। যশোরের শার্শা উপজেলার কাশিপুর গ্রামে তাকে সমাহিত করা হয়।

আরো দেখুনঃ